বিজ্ঞাপন

বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন নিয়ে গবেষণা বই প্রকাশ করবে ইউজিসি

September 7, 2021 | 6:18 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ উপলক্ষে ‘বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন: প্রসঙ্গ উচ্চশিক্ষা’ এবং ‘বঙ্গবন্ধু: নতুন প্রজন্মের ভাবনা ও ভবিষ্যতের দিকদর্শন’ শীর্ষক দুইটি গবেষণা গ্রন্থ প্রকাশ এবং সংশ্লিষ্ট অডিও-ভিডিও তৈরি করবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

বিজ্ঞাপন

‘বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন: প্রসঙ্গ উচ্চশিক্ষা’ বিষয়ক গবেষণা গ্রন্থের পাণ্ডুলিপি তৈরি ও সংশ্লিষ্ট অডিও-ভিডিও সম্পাদনের কাজ করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ। অন্যদিকে, ‘বঙ্গবন্ধু: নতুন প্রজন্মের ভাবনা ও ভবিষ্যতের দিকদর্শন’ শীর্ষক গবেষণা গ্রন্থের পাণ্ডুলিপি তৈরি ও সংশ্লিষ্ট অডিও-ভিডিও সম্পাদন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান।

গ্রন্থ দু’টি প্রকাশের জন্য পাণ্ডুলিপি প্রণেতাদের সঙ্গে ইউজিসি আজ মঙ্গলবার (৭ সেপ্টম্বর) পৃথক দু’টি চুক্তি সই করেছে। ইউজিসি’র পক্ষে চুক্তিতে সই করেছেন সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান। চুক্তি সই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কমিশনের সদস্য ও মুজিববর্ষ উদযাপন কমিটির সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, প্রফেসর ড. মো. আবু তাহের ও প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ। এছাড়া অনুষ্ঠানে ইউজিসি’র বিভাগীয় পরিচালক ও জেষ্ঠ্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। কমিশনের স্ট্র্যাটেজিক প্ল্যানিং অ্যান্ড কোয়ালিটি অ্যাসিউরেন্স বিভাগের উপপরিচালক বিষ্ণু মল্লিক অনুষ্ঠান সঞ্চালনা করেন।

বিজ্ঞাপন

সভাপ্রধানের বক্তব্যে ড. সাজ্জাদ হোসেন বলেন, জাতির পিতার বর্ণাঢ্য জীবনের অনেক দিক এখনো উন্মোচিত হয়নি। জাতির পিতার জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ উপলক্ষে মহান এই রাষ্ট্রনায়কের উচ্চশিক্ষা দর্শন ও তাকে নিয়ে নতুন প্রজন্মের ভাবনা বিষয়ে গবেষণা গ্রন্থ প্রকাশ এবং সংশ্লিষ্ট অডিও-ভিডিও তৈরিতে ইউজিসি’র উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে। দু’জন খ্যাতনামা শিক্ষাবিদ ও গবেষক তাদের গবেষণা গ্রন্থ ও অডিও-ভিডিওতে বঙ্গবন্ধুর বহুমাত্রিক জীবনের অজানা অনেক বিষয় জাতির সামনে তুলে ধরতে সক্ষম হবেন।

এক প্রতিক্রিয়ায় অধ্যাপক ড. মিজানুর রহমান ও অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ মুজিববর্ষে বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন এবং নতুন প্রজন্মের ভাবনা বিষয়ে গবেষণা গ্রন্থের পাণ্ডুলিপি তৈরি ও সংশ্লিষ্ট অডিও-ভিডিও সম্পাদনের জন্য তাদের মনোনীত করায় ইউজিসি’র প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন