বিজ্ঞাপন

সঠিক সামাজিক সুরক্ষা কৌশল চরম দারিদ্র্য নিরসনে সাহায্য করবে

September 7, 2021 | 8:37 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: সঠিক সামাজিক সুরক্ষা কৌশল অর্থনৈতিকভাবে দুর্বল জনগোষ্ঠীকে আর্থিক সুবিধা দেওয়ার পাশাপাশি কোভিড-১৯-এর মতো মহামারি এবং জলবায়ু পরিবর্তনের মতো দুর্যোগেও সাহায্য করবে। চরম দরিদ্র জনগোষ্ঠীকে শনাক্তকরণের সঙ্গে বাংলাদেশকে একটি শক-রেস্পনসিভ প্রোগ্রাম গ্রহণ করতে হবে, একইসঙ্গে প্রয়োজন আদিবাসী সম্প্রদায় বা সংখ্যালঘু গোষ্ঠীগুলোর সুরক্ষার জন্য পর্যাপ্ত প্রকল্প ও কাঠামো।

বিজ্ঞাপন

বাংলাদেশ মিরাকল সিরিজ-১ এর সর্বশেষ সেমিনারে বক্তারা এসব কথা বলেন। ওয়েবিনারের বিষয় ছিল ‘চরম দারিদ্র্য নিরসন’। এ সেমিনার আয়োজন করে ইনোভিশন কনসালটিং এবং কেয়ার বাংলাদেশ।

এতে কেয়ার বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর রামেশ সিং স্বাগত বক্তব্য দেন। তিনি বলেন, বিশ্বের অন্যান্য দেশগুলোর মতো বাংলাদেশে কোভিড মহামারি অর্থনৈতিক ও সামাজিক কার্যক্রমকে প্রভাবিত করেছে এবং নতুন দরিদ্র উত্থানের মাধ্যমে দারিদ্র্যের মাত্রা বৃদ্ধি করেছে।

ইনোভিশন কনসালটিংয়ের ব্যবস্থাপনা পরিচালক মো. রুবাইয়াথ সারওয়ার বলেন, বিগত কয়েক বছরে অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হওয়ার পরও দারিদ্র্যতা নিরসনে বাংলাদেশ এগিয়ে চলেছে। কিন্তু শহরের নতুন দরিদ্র জনগোষ্ঠী বর্তমানে খুবই দুর্বল অবস্থানে রয়েছে এবং সামাজিক সুরক্ষার ভেতরে তাদের অন্তর্ভুক্ত করা অত্যন্ত জরুরি।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক সায়েমা হক বিদিশা। তিনি বলেন, দরিদ্র, চরম দরিদ্র ও নতুন দরিদ্রদের মধ্যে পার্থক্য রয়েছে। যখন বিভিন্ন নীতি কাঠামো প্রণয়ন করা হয়, তখন এই দিকগুলোকে মনে রাখা দরকার ।

কেয়ার বাংলাদেশের সোশ্যাল রিসার্চ কোঅর্ডিনেটর (পার্ল ইউনিট) ফাতিমা জাহান সিমা বলেন, সঠিক টার্গেটিংয়ের গুরুত্ব দারিদ্র নিরসনের জন্য অনেক বেশি। একইসঙ্গে বিভিন্ন পদ্ধতির মধ্যকার সমন্বয়ও প্রয়োজন।

কেয়ার বাংলাদেশের সিনিয়র ডিরেক্টর (পার্ল ইউনিট) ডা. মেহরুল ইসলাম বলেন, দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে সামাজিক স্থিতিশীলতা বাড়ানোর জন্য কাজ করা প্রয়োজন।

বিজ্ঞাপন

ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম বাংলাদেশের প্রোগ্রাম অ্যান্ড পলিসি অফিসার মাসিং নাওয়ার বলেন, বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের পরিণতি মানুষ ভোগ করে চলেছে, যখন কোভিড -১৯ দেখিয়েছে যে মহামারি মত কতটা বিধ্বংসী ও দীর্ঘস্থায়ী হতে পারে। সহায়তামূলক কার্যক্রমের ভেতর জাতিগত সংখ্যালঘুদের জন্য খুব কম সামাজিক নিরাপত্তা প্রোগ্রাম রয়েছে। সমতলভূমির আদিবাসী সম্প্রদায়ের জন্য এমন কোনো প্রোগ্রামও বাস্তবায়িত হতে দেখা যায় না।

সুপ্রিম কোর্টের আইনজীবী মো. রেজাউল করিম সিদ্দিকী বলেন, দারিদ্র্য বিমোচনের উপর বিদ্যমান আইন ও নীতিগুলো প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সম্পর্কিত দিকগুলোর সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। অনেক আইন ও নীতি আছে কিন্তু এগুলো বাস্তবায়িত হচ্ছে না। এজন্যই, প্রতিবন্ধী ব্যক্তি দারিদ্র্য নিরসনের কর্মসূচির সুবিধা পাচ্ছেন না।

নর্থ সাউথ ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগের অধ্যাপক এ কে এম আতিকুর রহমান বলেন, শিল্প ও সেবাখাত এদেশের শহুরে দারিদ্র্য নিরসনের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। অন্যদিকে, গ্রামীণ এলাকায় দারিদ্র্য হ্রাসের জন্য মূলত কৃষি কার্যক্রমগুলো অবদান রাখে। মহামারির ক্ষয়ক্ষতির দিক থেকে গ্রামীণ জনসংখ্যার তুলনায় শহুরে জনগণ অনেক বেশি ক্ষতিগ্রস্ত ।

ঢাকায় ব্রিটিশ হাইকমিশনের সামাজিক উন্নয়ন বিষয়ক উপদেষ্টা আনোয়ারুল হক বলেন, নীতিনির্ধারকদের থেকে আরও নতুন উদ্ভাবনী পন্থা ও কার্যক্রম আসতে পারে। তিনি সরকার ও বেসরকারি সংস্থাদের সঙ্গে নিয়ে একটি সহযোগিতাপূর্ণ মডেলের জন্য কাজ করার পরামর্শ দেন।

বিজ্ঞাপন

কেয়ার বাংলাদেশের নারী ও মেয়েদের ক্ষমতায়ন প্রকল্পের পরিচালক হুমায়ারা আজিজ বলেন, নারী ও প্রান্তিক গোষ্ঠীর ক্ষমতায়নের জন্য নন-ফার্ম খাতের কাজের গুরুত্ব অনেক।

এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন বিভাগের অধ্যাপক ডা. এম এ বাকি খলিলি বলেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুবিধাগুলো থেকে একটি বড় জনসংখ্যা বাইরে থেকে যায়, পদ্ধতিগত বিভিন্ন সমস্যার কারণে অন্তর্ভুক্তির বিষয়টি সব জায়গায় তৈরি হয়নি।

যুক্তরাজ্যের লন্ডন ব্যুরো অফ রেডব্রিজের স্থানীয় সরকার প্রতিনিধি সৈয়দা সাইমা আহমেদ ওয়েবিনারটি পরিচালনা করেন।

‘বাংলাদেশ মিরাকল’ সিরিজটিতে ইনোভিশন কন্সালটিং লিমিটেডের পার্টনার হিসেবে আরও রয়েছে উইন্ডমিল অ্যাডভারটাইজিং, সারাবাংলা ডট নেট, কালারসএফএম ১০১.৬, ফাইনানশিয়াল এক্সপ্রেস, নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ ও ইয়াং ইকোনমিস্টস ফোরাম, পাঠাও, অ্যাঙ্করলেস বাংলাদেশ, প্রিন্টাগ্রাফি, কেয়ার বাংলাদেশ, আইসিসিও বাংলাদেশ, গেইন বাংলাদেশ, ওয়াটারএইড বাংলাদেশ, নেক্সটজেনএডু, সিমপ্রিন্টস, বিআইআইডি এবং এম পাওয়ার।

সারাবাংলা/আরএফ/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন