বিজ্ঞাপন

মিরপুরে রানরেট ৬ রাখার মন্ত্র বাংলাদেশ কোচের

September 7, 2021 | 10:00 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে জয়ের জন্য ১২৯ রান লাগত বাংলাদেশের। কিন্তু স্বাগতিকরা গুটিয়ে যায় নিজেদের ইতিহাসের দ্বিতীয় সর্বনিম্ন স্কোর ৭৬ রানেই। পরপর দুই বাউন্ডারি হাঁকাতে গিয়ে আউট হন ওপেনার লিটন দাস। তিন নেমে সাকিব আল হাসানও চালিয়ে খেলতে গিয়ে ক্যাচ আউট। বাংলাদেশের ব্যাটিং পরামর্শক অ্যাশওয়েল প্রিন্স বললেন, মিরপুরের উইকেট অমন তেঁড়ে ফুঁড়ে খেলার মতো নয়। এই উইকেটে চালিয়ে খেলার বদলে সিঙ্গেল নেওয়াই ভালো। স্ট্রাইকরেট ৬-এ রাখা উচিত বলেছেন প্রিন্স।

বিজ্ঞাপন

সিরিজের প্রথম ম্যাচ শেষে নিউজিল্যান্ডের ভারপ্রাপ্ত কোচ গ্লেন পোকন্যাল বলেছিলেন, মিরপুরের উইকেটে বড় রান তোলার চেষ্টা করা ভুল। একদিন আগে বাংলাদেশের ওপেনার লিটন দাসও বলেছেন, এই উইকেট সিঙ্গেল নিয়ে আগানোই ভালো। আজ অ্যাশওয়েল প্রিন্সও বললেন একই কথা।

সবকিছু ঠিক থাকলে আগামীকাল বুধবার (৮ সেপ্টেম্বর) নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের চতুর্থটি খেলতে নামবে বাংলাদেশ। তার আগে ভার্চ্যুয়ালি বাংলাদেশের ব্যাটিং পরামর্শক বলেন, ‘উইকেট দ্রুত রান তোলার মতো নয়। খুব বেশি বাউন্ডারি এমন উইকেটে হয় না। তাই স্ট্রাইক রোটেট করে রান রেট ৬ রাখা উচিত। এটাও নিশ্চিত করতে হবে প্রয়োজনীয় রান রেট খুব বেশি যেন না দাঁড়ায়।’

তৃতীয় টি-টোয়েন্টিতে বেশি তাড়াহুড়া করাই কাল হয়েছে বাংলাদেশের বলছেন প্রিন্স। তিনি বলেন, ‘আমার মনে হয় রান তাড়ায় আমরা আরও দায়িত্বশীল হতে পারতাম। আমরা শুরুটা ভালোই করেছিলাম। প্রথম ওভারে নাঈমের একটি বাউন্ডারি, দ্বিতীয় ওভারে লিটনের দুটি বাউন্ডারি, ২ ওভার শেষে রান ছিল ২০। এর পরের ৩-৪ ওভারে দ্রুত অনেক উইকেট হারিয়ে ফেলেছি। আমরা অনেক বেশি আগ্রাসী ব্যাটিং করেছি। আমার মনে হয় না পিচ খুব বেশি পরিবর্তন হয়েছিল। ১২৯ রান প্রতিদ্বন্দ্বিতা করার মত স্কোর ছিল। আরেকটু দেখেশুনে খেললে রান তাড়া করতে পারতাম।’

বিজ্ঞাপন

নিউজিল্যান্ড সিরিজে এখন পর্যন্ত বাংলাদেশের মিডল অর্ডার এবং মিডল লোয়ার অর্ডার সেভাবে প্রত্যাশা পুরুণ করতে পারেনি। বিশেষ করে তরুণ আফিফ হোসেন ধ্রুব, নুরুল হাসান সোহান, শেখ মেহেদি হাসানরা পুরো ব্যর্থ। প্রিন্স অবশ্য বলছেন, ব্যাটিংয়ে কম্বিনেশন ঠিকই আছে। ‘জিম্বাবুয়েতে আমরা ভালোই লক্ষ্য তাড়া করেছি। অস্ট্রেলিয়া সিরিজে আফিফ ও সোহান রান তাড়ায় পারদর্শিতা দেখিয়েছে। গুরুত্বপূর্ণ হল দলের ব্যাটারদের কম্বিনেশন।’—বলেন প্রিন্স।

‘আমাদের দলে এমন খেলোয়াড় আছে যারা স্ট্রাইক রোটেট করতে পারে আবার এমন খেলোয়াড়ও আছে যারা বাউন্ডারিও হাঁকাতে পারে। শেষদিকে ওভার প্রতি ৯-১০ রান প্রয়োজন হলে ঐ অনুযায়ী ব্যাট করতে পারে। আমি মনে করি আমাদের কম্বিনেশন ভালোই আছে, আমাদের সব ধরনের খেলোয়াড় আছে। খুব গুরুত্বপূর্ণ ব্যাপার হল- প্রতিটি পিচ ভিন্ন এবং পিচের ধরন বুঝে মানিয়ে নিতে হবে।’—যোগ করেন প্রিন্স।

উল্লেখ্য, পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম তিনটি শেষে ২-১ ব্যবধানে এগিয়ে বাংলাদেশ। প্রথম দুই ম্যাচ জিতেছে বাংলাদেশ। তৃতীয় ম্যাচটা জিতেছে সফরকারী নিউজিল্যান্ড।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন