বিজ্ঞাপন

‘সংক্রমণ বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান আবার বন্ধ হবে’

September 10, 2021 | 2:20 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ শনাক্তের হার আবার বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় বন্ধের সুপারিশ করবে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

শুক্রবার (১০ সেপ্টেম্বর) মহাখালীর সরকারি তিতুমীর কলেজে ডেন্টাল ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের এসব কথা বলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সংক্রমণের সঙ্গে সবকিছুই জড়িত। সংক্রমণ কমেছে বলেই স্কুল-কলেজ খুলেছে। যদি দেখি আমাদের এখানে সংক্রমণের হার আবারও বেড়ে যাচ্ছে আশঙ্কাজনকভাবে, তখন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত শিক্ষা মন্ত্রণালয় তো নেবেই। আমরাও সেভাবেই পরামর্শ দেবো। আমরা চাইব না আমাদের ছেলেমেয়েরা সংক্রমিত হয়ে যাক।

তিনি বলেন, অনেক দেশেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিয়ে আবার বন্ধ করে দেওয়া হয়েছে। আমরাও সেই নীতি অবলম্বন করব। আমাদের ছেলে-মেয়েদের নিরাপদ ও সুরক্ষিত রাখতে চাই।

বিজ্ঞাপন

তিনি জানান, করোনাভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে গত ১ মার্চ থেকে সেপ্টেম্বর পর্যন্ত প্রায় দুই লাখ ৮০ হাজার স্কুলশিক্ষার্থী করোনাভাইরাসে আক্রান্ত হয়। মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) সোমবার একটি প্রতিবেদনে এমনটি জানিয়েছে বলে উল্লেখ করেন মন্ত্রী।

স্কুলের শিক্ষার্থীদের ভ্যাকসিন দেওয়া নিয়ে সরকারের পরিকল্পনা বিষয়ে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, পৃথিবীর খুব বেশি দেশে এই বয়সী ছেলেমেয়েদের ভ্যাকসিন দেওয়া যাচ্ছে না। দুয়েকটা দেশে ভ্যাকসিন দেওয়া হয়েছে পরীক্ষামূলকভাবে, দেখার জন্য যে কী ফলাফল আসে।

তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখনও ১৮ বছরের নিচে কোভিড ভ্যাকসিন দেওয়ার অনুমোদন দেয়নি। যদিও কিছু দেশ নিজেদের সিদ্ধান্তে ১২ বছরের বেশি বয়সীদের ভ্যাকসিন দিচ্ছে। তাও আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে আলোচনা করছি। যখন তারা অনুমতি দেবে, তখন আমরা ভ্যাকসিন দেওয়ার চেষ্টা করব।

বিজ্ঞাপন

সকাল ১০টায় রাজধানীর তিনটি কেন্দ্রে বিডিএস ভর্তি পরীক্ষা শুরু হয়। সারাদেশের আটটি কেন্দ্রের অধীনে ২২টি ভেন্যুতে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

সারাবাংলা/এসবি/এএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন