বিজ্ঞাপন

পাসপোর্টে নাম, পেশা, বয়স পরিবর্তন করা যাবে না

April 3, 2018 | 5:31 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: ইমিগ্রেশন অ্যান্ড পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মাসুদ রেজওয়ান বলেছেন, এখন থেকে পাসপোর্টের নাম, পেশা ও বয়স পরিবর্তন করা যাবে না। আগে যে নাম ও বয়স দিয়ে পাসপোর্ট করা হয়েছে সেটিই বহাল থাকবে। তবে নামের বানানে যদি কোনো ভুল থাকে, সে ক্ষেত্রে তা সংশোধন করা যাবে।

মঙ্গলবার (৩ এপ্রিল) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নিজ কার্যালয়ে পাসপোর্ট অ্যান্ড ইমিগ্রেশন রিপোর্টার্স ফোরামের (পিআইআরএফ) কার্যনির্বাহী কমিটির সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে তিনি এ কথা বলেন।

সে সময় অতিরিক্ত মহাপরিচালক সেলিনা বানু, এ টি এম আবু আসাদ, পিআইআরএফ এর সভাপতি আসাদুজ্জামান ও সাধারণ সম্পাদক আতাউর রহমানসহ অধিদফতরের কর্মকর্তাবৃন্দ এবং বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সাংবাদিকদের উদ্দেশ্যে পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক বলেন, ‘অনেকেই বয়স পরিবর্তন করে পাসপোর্ট সংশোধন করতে আসেন। আবার অনেকেই রহিমের জায়গায় করিম লিখতে চান। এসব ক্ষেত্রে আর কোনো ছাড় নয়। তবে অনেকে পেশা পরিবর্তন করতে চায়, সেটিও সম্ভব নয়।’ সংশোধনের ক্ষেত্রে শুধু বানানে ভুল হয়ে থাকলে তা পরিবর্তনযোগ্য বলে জানান তিনি।

পাসপোর্ট নিতে আগ্রহীরা অফিসিয়ালি কোনো ধরনের হয়রানি হচ্ছে না দাবি করে মাসুদ রেজওয়ান আরও বলেন, ‘বাইরে ফরম পূরণের জন্য দালাল ধরা, ব্যাংকে টাকা জমা দেওয়ার জন্য কাউকে টাকা দেওয়া, পুলিশ রিপোর্টের জন্য উৎকোচ প্রদান এর সবই পাসপোর্ট অধিদফতরের বাইরের কাজ। সেখানে কোনো কর্মকর্তার হাত নেই। এরপরেও ওইসব হয়রানি বন্ধে কাজ করা হচ্ছে। দালালদের ধরতে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান চালানো হচ্ছে। স্মার্ট কার্ড হয়ে গেলে সত্যায়ন ও পুলিশ রিপোর্টের আর প্রয়োজন হবে না, এ জন্য কাজ করা হচ্ছে।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, পাসপোর্ট প্রতিটি নাগরিকের মৌলিক অধিকার। তাই এই অফিসের মূল কাজ হচ্ছে মানুষকে সেবা দেওয়া। এই সেবার পরিবর্তে যে সকল কর্মকর্তা দুর্নীতি করছেন, তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে। এরই মধ্যে বিগত কয়েক বছরে ২১ জন কর্মকর্তা কর্মচারীকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। ৪২ জনকে বিভিন্ন শাস্তি দেওয়া হয়েছে। আবার যারা ভালো কাজ করেছেন, এমন ৩২ জনকে পুরস্কার দেয়া হয়েছে। পুরস্কারের অর্থ বাড়ানো হয়েছে। কাজেই কর্মকর্তা-কর্মচারীরা এখন উদ্বুদ্ধ হয়ে ভালো কাজ করছেন।

বগুড়ায় পাসপোর্ট কর্মকর্তার ওপর সন্ত্রাসীদের হামলার বিষয়ে তিনি বলেন, ঢাকার বাইরে যারা কাজ করেন, তারা সবসময় আতঙ্কিত থাকেন। সবসময় সন্ত্রাসীরা হুমকি-ধমকি দেয়। এ রকম হামলা হলে বাইরের কর্মকর্তারা আগ্রহ হারিয়ে ফেলবেন। তাই তারা যাতে নিরাশ না হন, সেজন্য সকল অফিসের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। সন্ত্রাসীরা কোনোদিন প্রশ্রয় পাবে না। তারা সমাজ ও দেশের শত্রু। নির্ভয়ে কাজ করার জন্য স্বরাষ্ট্রমন্ত্রীও সকলকে নির্দেশনা দিয়েছেন।

সারাবাংলা/ইউজে/এমআইএস

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন