বিজ্ঞাপন

‘স্কুলগামী শিক্ষার্থীদের ভ্যাকসিন ২০ দিনের মধ্যে’

September 18, 2021 | 5:26 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মানিকগঞ্জ: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক, ১২ থেকে ১৭ বছরের শিক্ষার্থীদের করোনাভাইরাসের ভ্যাকসিন প্রদানের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী। আগামী ১৫ থেকে ২০ দিনের মধ্যে স্কুলগামী শিক্ষার্থীদের ফাইজারের ভ্যাকসিন দেওয়া হবে। এর জন্য আমার কাজ করছি।

বিজ্ঞাপন

শনিবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে পৌর ভবনে মানিকগঞ্জ পৌরসভার উন্নয়নকল্পে ভবিষ্যৎ পরিকল্পনার মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘করোনা নিয়ন্ত্রণে আছে বলে মৃত্যু ও সংক্রমণের হার কমে গেছে, শিক্ষাপ্রতিষ্ঠান খুলেছে। করোনা নিয়ন্ত্রণ আছে বলেই বাস, ট্রেন, শিল্পকারখানা খুলেছে; অর্থনীতির চাকা সচল রয়েছে। মানুষ এখন স্বস্ত্বির নিঃশ্বাস নিচ্ছেন। করোনা নিয়ন্ত্রণ এমনিতেই হয়নি। এর জন্য প্রধানমন্ত্রীর নির্দেশে আমাদের কাজ করতে হয়েছে।’

জাহিদ মালেক বলেন, ‘বাংলাদেশসহ পৃথিবীর আটটি দেশকে লাল তালিকাভুক্ত করেছিল যুক্তরাজ্য। তবে বর্তমানে সেই তালিকা থেকে বাংলাদেশের নাম বাদ দিয়েছে দেশটি। এটি আমাদের জন্য সুখবর। এ পর্যন্ত আমরা আড়াই কোটি মানুষকে ভ্যাকসিন দিয়েছি। এর মধ্যে দেড় কোটি মানুষ দুই ডোজ ভ্যাকসিন নিয়েছেন। চীন থেকে ছয় কোটি ভ্যাকসিন পাওয়ার চেষ্টা চলছে। এই ভ্যাকসিনের দাম সাড়ে তিন হাজার কোটি টাকা, যা আমার অর্ডার দিয়েছি। আমরা ডাব্লিউএইচও’র সঙ্গে আরও ১০ কোটি ভ্যাকসিন নেওয়র জন্য চুক্তি করেছি। এর দাম সাড়ে পাঁচ হাজার কোটি টাকা। প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা মাত্র ১৫ দিনের ব্যবধানে এই ভ্যাকসিনের অর্ডার দিতে পেরেছি।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘এখনও অনেক দেশ ভ্যাকসিন দিতে পারেনি। ভ্যাকসিন দিতে পারেনি বলে মালেশিয়ার প্রধানমন্ত্রী ক্ষমতায় নেই; থাইল্যান্ডের সরকার প্রধানেরও অবস্থা শোচনীয়।’

মতবিনিময় সভায় স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছেন যে, গ্রামকে শহর করা হবে। গ্রামের উন্নয়ন হলে দেশের উন্নয়ন হবে। সেই লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছেন। মানিকগঞ্জ পৌরসভার হচ্ছে জেলার ড্রইয়িং রুম। আমার সবাই মিলে সেই ড্রইয়িং রুমকে সাজাতে চাই। এর জন্য বেশ কয়েকটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এর মধ্যে শিশু পার্ক, সোয়ারেজ লাইন, অডিটোরিয়াম, আধুনিক চিকিৎসা সেবা, বাসস্ট্যান্ড, পানি শোধনাগার ও পৌর এলাকা বাড়িয়ে বেশি মানুষকে সেবা দেওয়া।’

বিএনপি-জামাত জোটের সমালোচনা করে জাহিদ মালেক বলেন, ‘বিএনপি-জামাত সরকারের সময় আমাদের রিজার্ভ ছিল তিন হাজার বিলিয়ন মার্কিন ডলার। বর্তমানে আমাদের রিজার্ভ ৪৮ হাজার বিলিয়ন মার্কিন ডলার। এখন আমরা সহজেই বিদেশিদের সাহায্য নিই না, বরং আমরা অন্য দেশকে সাহায্য দিই। সেই সক্ষমতা প্রধানমন্ত্রীর শেখ হাসিনারে নেতৃত্বে আমরা অর্জন করেছি।

বিজ্ঞাপন

মানিকগঞ্জের পৌর মেয়র মো. রমজান আলীর সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য দেন জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার মুহাম্মদ গোলাম আজাদ খান, জেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট গোলাম মহীউদ্দীন, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সুলতানুল আজম খান আপেল, পৌরসভার প্যানেল মেয়র আব্দুর রাজ্জাক রাজা প্রমুখ।

সারাবাংলা/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন