বিজ্ঞাপন

কানাডায় চলছে পার্লামেন্ট নির্বাচন

September 20, 2021 | 10:56 am

আন্তর্জাতিক ডেস্ক

কানাডার ৪৪তম পার্লামেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে সোমবার (২০ সেপ্টেম্বর)। বর্তমান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস দিচ্ছেন কনজারভেটিভ পার্টির নেতা এরিন ও’টুল।

বিজ্ঞাপন

তবে বিশ্লেষকরা বলছেন, কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা (১৭০ আসন) পাবে না। সেক্ষেত্রে ফের জোট সরকার গঠন করতে হতে পারে। আর তা হলে ট্রুডোর দল বিপদে পড়তে পারে।

এর আগে, নির্বাচনকে কেন্দ্র করে কানাডায় বিভাজনের চেষ্টা চলছে বলে অভিযোগ করেছেন প্রধানমন্ত্রী ও লিবারেল পার্টির নেতা জাস্টিন ট্রুডো।

নির্বাচনে এবার ট্রুডোর প্রধানতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির নেতা এরিন ও’ টুল। নিউ ডেমোক্র্যাটিক পার্টি নেতা জাগমিত সিংও রয়েছেন আলোচনায়। নির্বাচনে প্রধান এজেন্ডা স্বাস্থ্যখাত। কোভিড ঝুঁকি হ্রাস করাসহ ভ্যাকসিন ইস্যুতে জোর দিচ্ছেন ট্রুডো। তবে এ নিয়ে বেশি কড়াকড়ি করায় অনেক কানাডিয়ান তার ওপর অসন্তুষ্ট।

বিজ্ঞাপন

অন্যদিকে, জলবায়ু পরিবর্তন ইস্যুতে গত জুলাইয়ে জাতিসংঘে নতুন অঙ্গীকার করে ট্রুডোর সরকার। ২০৩০ সালের মধ্যে তারা গ্রিন হাউস গ্যাস নিঃসরণ ২০০৫ তুলনায় ৪০-৪৫ শতাংশ কমিয়ে আনার প্রতিশ্রুতি দেয়। তবে কনজারভেটিভ নেতা এরিন ও’ টুল ২০৩০ সাল নাগাদ গ্রিন হাউস গ্যাস নিঃসরণ ২০০৫ সালের তুলনায় ৩০ শতাংশ কমানোর কথা জানিয়েছেন।

আর এনডিপি নেতা জাগমিত সিং জলবায়ু ইস্যুতে লিবারেলদের সাম্প্রতিক ঘোষণাকে ফাঁকা প্রতিশ্রুতি বলে উল্লেখ করেছেন।

মূলতঃ কানাডার ৪৪তম জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ২০২৩ সালে। কিন্তু, গত মাসে লিবারেল পার্টির নেতা, প্রধানমন্ত্রী ট্রুডো গভর্নর জেনারেল মেরি সাইমনকে পার্লামেন্ট ভেঙে দেওয়ার অনুরোধ করেন। নির্ধারিত সময়ের দুবছর আগে এই নির্বাচনের প্রশ্নে ক্ষমতাসীন দলের যুক্তি হচ্ছে, তারা পার্লামেন্টে সংখ্যালঘু। ৩৩৮ আসনের পার্লামেন্টে ১৭০ পেতে হয় সংখ্যাগরিষ্ঠতার জন্য। কিন্তু লিবারেল পার্টির আছে ১৫৭টি আসন। তাই সরকার ও পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতার অভাবে প্রয়োজনীয় অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে তাদের সমস্যা হচ্ছে। পার্লামেন্ট তাদের নীতি-কর্মসূচি বাস্তবায়নে একক সংখ্যাগরিষ্ঠতা দরকার।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন