বিজ্ঞাপন

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জুরি বোর্ডে যারা থাকছেন

September 21, 2021 | 6:04 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

২০২০ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য ছবি নেওয়া শেষ হয়েছে। এর মধ্যে ছবিগুলো বিচার বিশ্লেষণ করে পুরস্কারের জন্য চূড়ান্ত করার জন্য গঠিত হয়েছে জুরি বোর্ড। ১৩ সদস্যের এ বোর্ডে চলচ্চিত্র অঙ্গনের বিভিন্ন ব্যক্তিসহ থাকছেন সরকারী কর্মকর্তারা।

বিজ্ঞাপন

যে ১৩ জন জুরি বোর্ডে থাকছেন— তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের প্রশাসন ও চলচ্চিত্র বিভাগের অতিরিক্ত সচিব এবং চলচ্চিত্র বিভাগের যুগ্মসচিব, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের ব্যবস্থানপনা পরিচালক, বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের চেয়ারম্যান, চলচ্চিত্র পরিচালক মুশফিকুর রহমান গুলজার, গীতিকার ও সঙ্গীত পরিচালক হাসান মতিউর রহমান, চিত্রগ্রাহক সংস্থার মহাসচিব আসাদুজ্জামান মজনু, চিত্রনায়ক রিয়াজ, চিত্রনায়িকা সুজাতা, সঙ্গীতশিল্পী মোঃ রফিকুল আলম, দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত এবং বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান।

জুরি বোর্ডের সভাপতি হিসেবে থাকবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং সদস্য সচিব হিসেবে থাকছেন সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান।

এ বোর্ড জমা পড়া ছবিগুলো দেখে চলচ্চিত্র, শিল্পী ও কলা-কুশলীদের নাম পুরস্কারের জন্য সুপারিশ করবে। আজীবন সম্মাননা ব্যাতীত অন্যান্য পুরস্কারের জন্য বোর্ড একাধিক চলচ্চিত্র ও ব্যক্তির নাম সুপারিশ করতে পারবে। তারা চাইলে কোন ক্যাটাগরিতে পুরস্কার প্রদান থেকে স্থগিত থাকতে পারবে। তবে এর কারণ উল্লেখ করতে হবে।

বিজ্ঞাপন

জুরি বোর্ডের কোনো সদস্য অথবা তার পরিবারের কোনো সদস্যের নাম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে জন্য বিবেচনাধীন থাকলে সংশ্লিষ্ট সদস্য আর জুরি বোর্ডের সদস্য থাকতে পারবেন না। সেক্ষেত্রে অন্য কোনো ব্যক্তি তার স্থলাভিষিক্ত হবেন। বোর্ড সদস্যরা ২ মাসের মধ্যে মন্ত্রণালয়কে প্রতিবেদন জমা দিতে হবে।

পূর্ণদৈর্ঘ্য, স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্যচিত্র মিলিয়ে মোট ২৮টি শাখায় পুরস্কার দেওয়া হবে। শাখাগুলো হচ্ছে— আজীবন সম্মাননা, শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র, শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক, শ্রেষ্ঠ অভিনেতা প্রধান চরিত্রে, শ্রেষ্ঠ অভিনেত্রী প্রধান চরিত্রে, শ্রেষ্ঠ অভিনেতা পার্শ্ব চরিত্রে, শ্রেষ্ঠ অভিনেত্রী পার্শ্ব চরিত্রে, শ্রেষ্ঠ অভিনেতা/অভিনেত্রী খল চরিত্রে, শ্রেষ্ঠ অভিনেতা/অভিনেত্রী কৌতুক চরিত্রে, শ্রেষ্ঠ শিশু শিল্পী, শিশু শিল্পী শাখায় বিশেষ পুরস্কার, শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক, শ্রেষ্ঠ নৃত্য পরিচালক, শ্রেষ্ঠ গায়ক, শ্রেষ্ঠ গায়িকা, শ্রেষ্ঠ গীতিকার, শ্রেষ্ঠ সুরকার, শ্রেষ্ঠ কাহিনিকার, শ্রেষ্ঠ চিত্রনাট্যকার, শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা, শ্রেষ্ঠ সম্পাদক, শ্রেষ্ঠ শিল্প নির্দেশক, শ্রেষ্ঠ চিত্রগ্রাহক, শ্রেষ্ঠ শব্দগ্রাহক, শ্রেষ্ঠ পোশাক ও সাজ-সজ্জা, শ্রেষ্ঠ মেক-আপম্যান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন