বিজ্ঞাপন

শনিবার থেকেই বিমানবন্দরে করোনা পরীক্ষা: স্বাস্থ্যমন্ত্রী

September 23, 2021 | 4:45 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বিমানবন্দরে বিদেশগামীদের করোনাভাইরাসের নমুনা পরীক্ষার জন্য প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণের কাজ আজ বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) সন্ধ্যার মধ্যেই শেষ হয়ে যাবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আগামী পরশু শনিবার (২৫ সেপ্টেম্বর) থেকেই এখানে নমুনা পরীক্ষা শুরু করা যাবে বলে আশা করছেন তিনি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপনের কাজ সরেজমিনে পরিদর্শন শেষে মন্ত্রী উপস্থিত গণমাধ্যমকর্মীদের ব্রিফিং করেন।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, আশা করছি আজ (বৃহস্পতিবার) সন্ধ্যার মধ্যেই অবকাঠামো নির্মাণের কাজ শেষ করা সম্ভব হবে। এরই মধ্যে কয়েকটি মেশিনও চলে এসেছে। সব ঠিক থাকলে আশা করছি আগামী পরশুর (শনিবার) মধ্যেই বিদেশগামী যাত্রীরা এসব ল্যাব থেকে নমুনা পরীক্ষা করে নির্বিঘ্নে বিদেশে যেতে পারবেন।

মন্ত্রী বলেন, বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাব বসানোর কাজ দ্রুততম সময়ে শেষ করতে আমি নিজে গত পরশু (মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর) এখানে জায়গা নির্ধারণ করে দিয়ে গেছি। এখন পুরোদমে কাজ চলছে। স্বাস্থ্য খাতের সংশ্লিষ্ট কর্মকর্তারা সবাই অক্লান্ত পরিশ্রম করছেন।

বিজ্ঞাপন

বিমানবন্দরে কতটি ল্যাবে প্রতিদিন কী পরিমাণ মানুষ নমুনা পরীক্ষা করতে পারবেন— এমন প্রশ্নের উত্তরে জাহিদ মালেক বলেন, এখানে মোট ছয়টি ল্যাবের মাধ্যমে ১২টি মেশিন বসানো হবে। এসব ল্যাবে প্রতিদিন অন্তত সাড়ে তিন হাজার থেকে চার হাজার মানুষ নমুনা পরীক্ষা করতে পারবেন। দ্রুততম সময়ে পরীক্ষার জন্য আরটি-পিসিআর ল্যাবের পাশাপাশি এখানে র‍্যাপিড পিসিআর মেশিনও বসানো হবে।

ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের মহাসচিব আনোয়ার হোসেন খান, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক এ বি এম খুরশিদ আলম, বিমানবন্দর কর্তৃপক্ষের নির্বাহী পরিচালকসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন