বিজ্ঞাপন

দেশে স্বেচ্ছাসেবী ১ কোটি ৬ লাখ

April 4, 2018 | 2:31 pm

।। জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: কুড়িগ্রামের বাসিন্দা হাসান-উজ-জামান পলাশ। দুই সন্তানের জনক। একটি ঔষধ কোম্পানির উচ্চপদে চাকরি করেন। কিন্তু যখনই সময় পান তখনই ঝাঁপিয়ে পড়েন অন্যের সেবায়। ছোট বেলা থেকেই তিনি মুকুল ফৌজ এবং স্কাউটিংয়ের সঙ্গে যুক্ত ছিলেন। এখন পরিচালনা করছেন তার বাবা প্রয়াত ডা. বাদিউজ্জামানের প্রতিষ্ঠিত অরুণিমা মুক্ত স্কাউট মহাদলটি। তা ছাড়া যুক্ত আছেন বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সঙ্গেও। দেশে পলাশের মতো হাজারও স্বেচ্ছাসেবক রয়েছেন।

বিবিএসের শ্রমশক্তি জরিপ বলছে, সব মিলিয়ে দেশে স্বেচ্ছাসেবকের সংখ্যা এখন ১ কোটি ৬ লাখ ৫০ হাজার। এর মধ্যে আছেন কর্মজীবী, বেকার এবং শ্রমশক্তির বাইরে থাকা মানুষও। তবে গত ২০১৫-১৬ অর্থবছরের জরিপে এই সংখ্যা ছিল ১ কোটি ৪৯ লাখ ৩৫ হাজার। সে হিসেবে স্বেচ্ছাসেবকের সংখ্যা এখন তুলনামূলক কমেছে।

এ প্রসঙ্গে জরিপের প্রকল্প পচিালক মো. কবির উদ্দিন আহমেদ সারাবাংলাকে বলেন, ১৫ বছর অথবা তার বেশি বয়সের এবং জরিপ পরিচালনার সময়ের এক মাস আগেও যারা স্বেচ্ছাসেবী ছিলেন তাদের এই তালিকায় ধরা হয়েছে। যারা চাকরির ফাঁকে স্বেচ্ছাসেবা দিয়ে থাকেন। আবার অনেক বেকারও আছে এই তালিকায়।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৬-১৭ অর্থবছরের হিসেব অনুযায়ী মোট স্বেচ্ছাসেবকের মধ্যে ৭৮ লাখ ৬ হাজার পুরুষ ও  ২৮ লাখ ৪৫ হাজার নারী রয়েছেন। এদের মধ্যে শহরে স্বেচ্ছাসেবা দেন ৩৪ লাখ ২ হাজার এবং গ্রামে স্বেচ্ছা সেবা দেন ৭২ লাখ ৪৮ হাজার মানুষ। তুলনামূলক শহরের চেয়ে গ্রামের মানুষরাই বেশি স্বোচ্ছাসেবামূলক কার্যক্রমে যুক্ত রয়েছে।

প্রতিবেদনটি পর্যালোচনা করে দেখা গেছে-

কর্মজীবী স্বেচ্ছাসেবক: যারা কোনো একটি কর্মে নিয়োজিত থেকেই স্বেচ্ছাসেবামূলক কাজ করছেন। দেশে এমন স্বেচ্ছাসেবক রয়েছেন ৭৯ লাখ ১০ হাজার। এদের মধ্যে পুরুষ রয়েছেন ৬৭ লাখ ৮১ হাজার আর নারী স্বেচ্ছাসেবক ১১ লাখ ২৯ হাজার। অন্যদিকে শহরে কর্মজীবী স্বেচ্ছাসেবক রয়েছেন ২৪ লাখ ১৩ হাজার আর গ্রামে রয়েছেন  ৫৪ লাখ ৯৭ হাজার কর্মজীবী স্বেচ্ছাসেবক।

বিজ্ঞাপন

বেকারদের মধ্যে স্বোচ্ছাসেবক: যারা বেকার তাদের মধ্যে ২ লাখ ৭৩ হাজার স্বেচ্ছাসেবায় রয়েছেন। এর মধ্যে পুরুষ আছে এক লাখ ৩১ হাজার এবং নারী স্বেচ্ছাসেবক রয়েছেন এক লাখ ৩১ হাজার। এদিকে শহরে বেকার স্বেচ্ছাসেবক রয়েছেন ৯৮ হাজার এবং গ্রামে রয়েছেন এক লাখ ৭৬ হাজার।

শ্রম শক্তির বাইরে থাকাদের মধ্যে স্বেচ্ছাসেবক: যারা কর্মে যুক্ত নয়, আবার বেকারও নয়, কিন্তু কোনো কাজ খুঁজছেন না তাদেরকেই ধরা হয় শ্রম শক্তির বাইরে থাকা জনগোষ্ঠী। এই জনগোষ্ঠীর ২৪ লাখ ৬৭ হাজার মানুষ রয়েছেন স্বেচ্ছাসেবায়। এদের মধ্যে পুরুষের সংখ্যা ৮ লাখ ৮৩ হাজার আর নারী রয়েছেন ১৫ লাখ ৮৫ হাজার। অন্যদিকে এই শ্রেণির স্বেচ্ছাসেবকদের মধ্যে শহরের রয়েছেন ৮ লাখ ৯১ হাজার আর গ্রামের ১৫ লাখ ৭৬ হাজার।

কর্মে নিয়োজিত থেকেও স্বেচ্ছাসেবায় যুক্ত থাকা প্রসঙ্গে হাসান-উজ-জামান পলাশ সারাবাংলাকে বলেন, আমি ওষুধ কোম্পানিতে অনেক বড় দায়িত্ব পালন করি। ফলে সময় বের করা কষ্টকর হয়ে পড়ে। তারপরও যখনই হাতে সময় পাই তখনই সাধারণ মানুষের জন্য কিছু না কিছু করার চেষ্টা করি। কোরবানির সময় গরু কিনে প্রত্যন্ত চরে চলে যাই। যেখানে কেউ কোরবানি দেয় না। বা ওই সমস্ত চরের মানুষ তিন মাসেও একদিন গরুর মাংস খেতে পারে না। সেখানে গরু কোরবানি দিয়ে তাদেরকে মাংস ভাগ করে দিয়ে আসি। এ ছাড়া বন্যার সময় ত্রাণ নিয়ে ছুটে যাই বন্যার্তদের কাছে। এক কথায় যখনই সুযোগ পাই তখনই অন্যের উপকারের জন্য কাজ করি।

বিবিএস সূত্র জানায়, ২০১৫-১৬ অর্থবছরে দেশের মোট স্বেচ্ছাসেবক ছিল ১ কোটি ৪৯ লাখ ৩৫ হাজার। এর মধ্যে পুরুষ স্বেচ্ছাসেবক ৯৭ লাখ ৬৩ হাজার আর মহিলা স্বেচ্ছাসেবক ছিলেন ৫১ লাখ ৭২ হাজার। অন্যদিকে শহরে স্বেচ্ছাসেবক ছিলেন ৪৯ লাখ ৪১ হাজার আর গ্রামে ছিলেন ৯৯ লাখ ৯৪ হাজার।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন