বিজ্ঞাপন

পরীর পাহাড়ে ঝুঁকিপূর্ণ স্থাপনা নিয়ে প্রতিবেদন চেয়েছেন মুখ্যসচিব

September 25, 2021 | 10:26 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে পরীর পাহাড়ে ‘আধিপত্য’ নিয়ে জেলা প্রশাসন ও আইনজীবী সমিতির বিরোধের মধ্যে ওই পাহাড়ে অবৈধ ও ঝুঁকিপূর্ণ এবং অপরিকল্পিত স্থাপনা দেখে উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমদ কায়কাউস।

বিজ্ঞাপন

শনিবার (২৫ সেপ্টেম্বর) সকালে মুখ্যসচিব চট্টগ্রাম নগরীর পরীর পাহাড়ে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকের কার্যালয় পরিদর্শন করেন। এসময় প্রত্নতত্ত্ব অধিদফতরের মহাপরিচালক, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা, চট্টগ্রাম গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী এবং স্থপতি ও নগর পরিকল্পনাবিদরা ছিলেন।

চট্টগ্রাম নগরীর কেন্দ্রে লালদিঘীর পাড়ের দক্ষিণে পরীর পাহাড়। সেই পাহাড়ে আদালতসংলগ্ন এলাকায় জেলা আইনজীবী সমিতি আইনজীবীদের চেম্বারের জন্য নতুন দু’টি ভবন নির্মাণের উদ্যোগ নিলে আপত্তি তোলে জেলা প্রশাসন। সমিতির ওই দুই নতুন স্থাপনা নির্মাণকে জেলা প্রশাসন বলছে ‘ঝুঁকিপূর্ণ’। আর সমিতির দাবি, নিয়ম মেনে ‘অনুমোদন’ নিয়েই তারা ভবন করছেন। ইতোমধ্যে পরীর পাহাড়ে নতুন স্থাপনা নির্মাণ না করতে এবং অবৈধ স্থাপনা অপসারণ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে একটি প্রস্তাব উত্থাপন করা হলে তাতে সায় দিয়েছেন প্রধানমন্ত্রী।

এ নিয়ে পাল্টাপাল্টির মধ্যে পরীর পাহাড় পরিদর্শনে গিয়ে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব আহমদ কায়কাউস সেখানে বিভিন্ন সরকারি অফিস ঘুরে দেখেন।

বিজ্ঞাপন

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মুখ্যসচিব পরীর পাহাড়ে অবৈধ ও ঝুঁকিপূর্ণ বহুতল ভবন, অপরিকল্পিত দোকানপাট দেখে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি পরীর পাহাড়ের ঐতিহ্য, বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকের কার্যালয় ভবনের অনিন্দ্য সুন্দর স্থাপত্যশৈলী সংরক্ষণের নির্দেশনা দেন।

একইসঙ্গে প্রত্নতত্ত্ব অধিদফতর, স্থাপত্য অধিদফতর ও পরিবেশ অধিদফতরের কর্মকর্তাদের পরীর পাহাড়ে অবৈধ স্থাপনা নির্মাণের ফলে সৃষ্ট ঝুঁকি নির্ণয় করে প্রতিবেদন ও সুপারিশ দেওয়ার নির্দেশনা দেন।

এর আগে, সকালে মুখ্যসচিব চট্টগ্রামে সমন্বিত সরকারি অফিস ভবনের জন্য মেরিন ড্রাইভ রোড়ের হামিদ চর এলাকায় ৭৪ একর জায়গা পরিদর্শন করেন। পরীর পাহাড় পরিদর্শন শেষে তিনি চট্টগ্রামে কর্মরত বিসিএস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তাদের সাথে সার্কিট হাউজে মতবিনিময় সভায় মিলিত হন।

বিজ্ঞাপন

বিকেলে মুখ্যসচিব সার্কিট হাউজে চট্টগ্রাম বিভাগের উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, পৌর মেয়রসহ জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেন।

সারাবাংলা/আরডি/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন