বিজ্ঞাপন

বাল্যবিয়ে বন্ধ করে কিশোরীর পড়াশোনার দায়িত্ব নিলেন ওসি

September 25, 2021 | 11:48 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

চুয়াডাঙ্গা: সদর উপজেলার গাড়াবাড়ীয়া গ্রামে বাল্যবিয়ে বন্ধ করে ওই কিশোরীর (১৪) পড়ালেখার ব্যয়ভারের দায়িত্ব নিয়েছেন সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহাসীন।

বিজ্ঞাপন

শনিবার (২৫ সেপ্টেম্বর) বেলা ৩টার দিকে বিয়ের আয়োজন থেকে ওই কিশোরীকে বিদ্যালয়ে ফেরানোর ব্যবস্থা করেন তিনি। কিশোরীর বাবার আর্থিক অস্বচ্ছলতার কারণেই তাকে অসময়ে বিয়ে দেওয়া হচ্ছিল। বিয়ের আয়োজনে পুলিশের উপস্থিতিতি জেনে বরপক্ষ আর আসেনি।

চুয়াডাঙ্গা থানার ওসি মোহাম্মদ মহাসীন জানান, স্থানীয় মানবাধিকার কর্মী অ্যাডভোকেট মনি খন্দকারের মাধ্যমে আমরা জানতে পারি, নবম শ্রেণিতে পড়ুয়া এক কিশোরীর সঙ্গে আলমডাঙ্গা উপজেলার এক যুবকের বাল্যবিয়ে হচ্ছে। এরপর স্থানীয় জনপ্রতিনিধি, স্কুলের শিক্ষকসহ আমরা বেলা ৩টার দিকে বিয়ে বাড়িতে উপস্থিত হই। আমরা মেয়ের অভিভাবককে বুঝিয়ে বলার পর তিনি আর্থিক অস্বচ্ছলতার কথা জানিয়ে ওই কিশোরীর পড়ালেখা চালানোর অক্ষমতা প্রকাশ করেন।

তখন আমরা ওই কিশোরীর পড়াশোনার যাবতীয় ব্যয়ভার গ্রহণ করি। তাৎক্ষণিকভাবেই ওই কিশোরীর দুই বছরের স্কুল ফি, পরীক্ষার ফিসহ বিদ্যালয়ের সব খরচ পরিশোধ করে দেওয়া হয়। এছাড়াও তার যাবতীয় শিক্ষা উপকরণেরও ব্যবস্থা করে দেওয়া হয়। পরে সেখানে উপস্থিত সবাই মিষ্টিমুখ করেন বলেও জানান ওসি।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘শ্বশুরবাড়ি পাঠিয়ে ওই কিশোরীর নতুন জীবন শুরু করতে চেয়েছিল তার পরিবার। আমরা তাকে বিদ্যালয়ে যাওয়ার ব্যবস্থা করে আরেকটি নতুন জীবন শুরু করে দিলাম।’

এসময় স্থানীয় সীমান্ত মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মোছাম্মৎ মেহেজাবিন, স্থানীয় ইউনিয়ন পরিষদের সদস্য জিন্নু, মানবাধিকার কর্মী অ্যাডভোকেট মনি খন্দকার ও চুয়াডাঙ্গা থানার উপপুলিশ পরিদর্শক মোহাম্মদ ইমরান উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন