বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীর জন্মদিনে চট্টগ্রামে ভ্যাকসিন দেওয়া হবে ৪ লাখ

September 26, 2021 | 8:59 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আগামী মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) চট্টগ্রাম নগরী ও জেলায় করোনাভাইরাসের চার লাখ ভ্যাকসিন দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সিটি করপোরেশন ও জেলা সিভিল সার্জনের কার্যালয়। এর মধ্যে বিভিন্ন ইউনিয়ন ও পৌরসভায় প্রায় ৩ লাখ ৪০ হাজার এবং নগরীতে ৬১ হাজার ৫০০ ডোজ ভ্যাকসিন দেওয়ার প্রস্তুতি নেওয়া হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

বিজ্ঞাপন

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বী সারাবাংলাকে বলেন, ’২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর জন্মদিন। এদিন সারাদেশে স্বাস্থ্য বিভাগের উদ্যোগে করোনা ভ্যাকসিন প্রয়োগের বিশেষ কর্মসূচি পালন করা হবে। আমরা চট্টগ্রামেও এ বিষয়ে সার্বিক প্রস্তুতি নিয়েছি। ৭ আগস্টের গণটিকা কর্মসূচির মতো সিভিল সার্জনের কার্যালয়ের তত্ত্বাবধানে ১৫ উপজেলার ইউনিয়ন ও পৌরসভায় ভ্যাকসিন প্রয়োগ করা হবে। নগরীতে হবে সিটি করপোরেশনের তত্ত্বাবধানে।’

সিভিল সার্জন জানিয়েছেন, চট্টগ্রামের ১৫ উপজেলার ২০০ ইউনিয়নের প্রতিটিতে একটি কেন্দ্রে দেড় হাজার জনকে এক ডোজ করে ভ্যাকসিন দেওয়া হবে। প্রতি পৌরসভায়ও একটি ওয়ার্ডে দেড় হাজার করে ভ্যাকসিন দেওয়ার পরিকল্পনা আছে। চীনের সিনোফার্মার তৈরি ভ্যাকসিনের প্রথম ডোজ এদিন শুধুমাত্র নিবন্ধিতদের দেওয়া হবে।

‘গণটিকা কর্মসূচির সময় প্রতি ইউনিয়নে আমরা একটি করে কেন্দ্র বানিয়ে সেখানে ভ্যাকসিন দিয়েছিলাম। এবার সেই কেন্দ্র বাদ দিয়ে অন্যকেন্দ্রে দেওয়া হবে। মেডিকেল টেকনোলজিস্টসহ স্বাস্থ্যকর্মী যারা গণটিকা কর্মসূচির সময় প্রশিক্ষণ নিয়ে দায়িত্ব পালন করেছিলেন, এবারও তারাই দায়িত্ব পালন করবেন। ২০০ উপজেলায় তিন লাখের মতো ভ্যাকসিন পাঠানো হবে। পৌরসভার সবগুলোতে হয়তো দেওয়া সম্ভব হবে না। তবে আমরা পৌরসভায়ও ৪০ থেকে ৫০ হাজারের মতো ভ্যাকসিন দেওয়ার প্রস্তুতি নিয়েছি,’— বলেন সিভিল সার্জন ফজলে রাব্বী।

বিজ্ঞাপন

চট্টগ্রাম সিটি করপোরেশনের স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর জহরলাল হাজারী সারাবাংলাকে জানিয়েছেন, রোববার চসিকের স্বাস্থ্য বিভাগের সভায় গণটিকা কর্মসূচির মতো ৪১ ওয়ার্ডের প্রতিটিতে দেড় হাজার করে ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। সিনোফার্মার ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়া হবে কেবল নিবন্ধিতদের।

‘বাংলাদেশের যে প্রান্তেই নিবন্ধন করুক, নিবন্ধন কার্ড নিয়ে তিনি যদি আমাদের কাছে আসেন, অবশ্যই ভ্যাকসিন পাবেন। তবে কেউ যেন নিবন্ধন ছাড়া অযথা ভিড় না করেন, সেই অনুরোধ আমরা সিটি করপোরেশনের পক্ষ থেকে করছি। গণটিকা কর্মসূচির সময় নিবন্ধন ছাড়া দিতে গিয়ে কিছু বিশৃঙ্খলা হয়েছিল। কিছু অভিযোগও উঠেছিল। প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে যে ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি, সেটি আমরা সুশৃঙ্খলভাবে করতে চাই,’— বলেন কাউন্সিলর জহরলাল হাজারী।

চসিকের ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলী সারাবাংলাকে বলেন, ‘প্রতিটি ওয়ার্ডে গণটিকা কর্মসূচির মতো তিনটি কেন্দ্র থাকবে। প্রত্যেক কেন্দ্রে ৫০০ জনকে প্রথম ডোজ দেওয়া হবে। সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত এই কার্যক্রম চলবে। ৪১ ওয়ার্ডে আমরা মোট ৬১ হাজার ৫০০ ডোজ ভ্যাকসিন দেওয়ার সব প্রস্তুতি নিয়েছি। আমাদের প্রশিক্ষিত জনবল আছে। আশা করছি, আমরা সুন্দরভাবে এই ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম সম্পন্ন করতে পারব।’

বিজ্ঞাপন

ফাইল ছবি

সারাবাংলা/আরডি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন