বিজ্ঞাপন

৪৫ ওয়ানডের পাশাপাশি টাইগারদের ৪২ টি-টোয়েন্টি

December 13, 2017 | 5:51 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

আইসিসির বর্তমান সূচিতে ৩৩ টেস্ট রয়েছে বাংলাদেশের। কিন্তু নতুন সূচিতে দুটি টেস্ট বাড়ছে টাইগারদের। আইসিরি নতুন ফিউচার ট্যুরস প্রোগ্রাম (এফটিপি) বা ভবিষ্যত সফর সূচিতে বাংলাদেশ ২০১৯ খেকে ২০২৩ সাল পর্যন্ত সব ফরমেট মিলিয়ে মোট ১২২টি ম্যাচ খেলবে।

যেখানে থাকছে ৩৫টি টেস্ট, ৪৫টি ওয়ানডে ও ৪২টি টি-টোয়েন্টি। তবে এটি এখনও অনুমোদনের অপেক্ষায় রয়েছে। নতুন সূচি অনুযায়ী টাইগাদের থেকে বেশি টেস্ট খেলবে ‘বিগ থ্রি’ খ্যাত ভারত (৩৭টি), ইংল্যান্ড (৪৬টি) ও অস্ট্রেলিয়া (৪০টি)।

এই সূচিতে সবচেয়ে বেশি ৬২ ওয়ানডে খেলবে ওয়েস্ট ইন্ডিজ। ক্রিকেট বিশ্বের সবথেকে ধনী ক্রিকেট বোর্ড ভারত খেলবে ৬১টি ওয়ানডে। অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা খেলবে ৪৮টি করে। বাংলাদেশের সমান ৪৫টি খেলবে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। এছাড়া, ইংল্যান্ড ৪৩টি, আয়ারল্যান্ড ৪২টি, আফগানিস্তান ৪১টি, জিম্বাবুয়ে ৪০টি ও পাকিস্তান খেলবে ৩৮ ওয়ানডে।

বিজ্ঞাপন

এই সময়ে বাংলাদেশ টি-টোয়েন্টি খেলবে ৪২টি। সবচেয়ে বেশি ৬১ টি-টোয়েন্টি খেলবে ভারত, ওয়েস্ট ইন্ডিজ খেলবে ৫৬টি ম্যাচ। এছাড়া, নিউজিল্যান্ড ৪৯টি, আয়ারল্যান্ড ৪৪টি, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা ৪২টি, ইংল্যান্ড ৪১টি, অস্ট্রেলিয়া ও পাকিস্তান ৩৮টি, আফগানিস্তান ৩৪টি ও জিম্বাবুয়ে খেলবে ৩১টি টি-টোয়েন্টি খেলবে।

আগামী ফেব্রুয়ারিতে আইসিসি প্রধান নির্বাহীদের সভায় এই সূচি পাঠানো হবে। সেখানে অনুমোদন হলে চূড়ান্ত অনুমোদনের জন্য আগামী জুনে আইসিসি বোর্ড সভায় পাঠানো হবে। যে সূচি তৈরি হয়েছে, সেখান থেকে বড় কোনো পরিবর্তন হচ্ছে না বলেই অনুমান করা যায়।

সারাবাংলা/এমআরপি/১৩ ডিসেম্বর ২০১৭

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন