বিজ্ঞাপন

বরিশালের বাজারে ক্রেতা বেশি, ইলিশ কম

October 3, 2021 | 7:02 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বরিশাল: আজ মধ্যরাত থেকে ২৫ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন সারাদেশের ৩৮ জেলার ১৭৪টি উপজেলায় নদ-নদী এবং সাগরে ইলিশসহ সব ধরনের মাছ শিকারে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। এ সময়ে ইলিশ আহরণ, মজুদ, সরবরাহ, বিক্রি ও বিনিময় আইনত দণ্ডনীয়।

বিজ্ঞাপন

ফলে আগামী ২২ দিন বাজারে ইলিশ পাওয়া যাবে না বিধায় রোববার (৩ অক্টোবর) শেষ দিন ইলিশ কিনতে বাজারে হুমড়ি খেয়ে পড়েছে ক্রেতারা। বরিশালের পোর্ট রোড ইলিশ আড়তে ভিড় করেন হাজারো মানুষ। কিন্তু বাজারে ইলিশ সরবরাহ কম থাকায় দাম আকাশচুম্বী। এ কারণে ক্রেতাদের আশাভঙ্গ হচ্ছে।

আড়তদাররা বলছেন, ‘বাছাই করা ইলিশ ভারতে রফতানি হওয়ায় স্থানীয় বাজারে ইলিশের সংকট দেখা দিয়েছে। নদীতেও তেমন ইলিশ আহরিত হচ্ছে না।’ তবে নিষেধাজ্ঞা শুরুর শেষ সময়ে বাজারে ইলিশ ক্রেতাদের সমাগম স্বাভাবিক বলে জানিয়েছেন মৎস্য কর্মকর্তারা।

দক্ষিণাঞ্চলের অন্যতম বৃহৎ মৎস্য বাজার পোর্ট রোড ইলিশ মোকাম সাধারণত সকাল ১০টার পর ফাঁকা হয়ে যায়। কিন্তু রোববারের চিত্র ছিল ভিন্ন। দুপুরেও বাজারে ছিল হাজারো মানুষের ভিড়। দিনভর ছিল একই চিত্র।

বিজ্ঞাপন

ক্রেতারা বলছেন, আগামী ২২ দিন বাজারে ইলিশ পাওয়া যাবে না। অতিথি আপ্যায়নসহ নানা প্রয়োজনে ইলিশ প্রয়োজন তাদের। এ কারণে বাজারে এসেছেন তারা।

মৎস্য বিক্রেতারা বলছেন, ‘বাজারে ইলিশের তুলনায় ক্রেতার সমাগম বেশি। ক্রেতারা শেষ দিনে কম দামে ইলিশ কেনার আশায় বাজারে এলেও চড়া দাম হওয়ায় ফিরে যাচ্ছেন অনেকে। কেউ আবার বেশি দাম দিয়েও কিনছেন পছন্দের ইলিশ।’

বিজ্ঞাপন

বরিশাল মৎস্য বিভাগের কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস বলেন, ‘আগামী ২২ দিন বাজারে ইলিশ পাওয়া যাবে না। এ কারণে শেষ দিনে ক্রেতারা কম দামে ইলিশ কিনতে বাজারে ভিড় করছেন। আগামী ২৫ অক্টোবর রাত ১২টায় শেষ হবে নিষেধাজ্ঞার মেয়াদ। এরপর থেকে ফের বাজারে ইলিশ সরবরাহ স্বাভাবিক হবে।’

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন