বিজ্ঞাপন

ঢাকা-সিলেট মহাসড়ক উন্নয়নে ঋণ দিচ্ছে এডিবি

October 4, 2021 | 11:22 pm

স্টাফ করেসপনডেন্ট

 ঢাকা: ঢাকা সিলেট মহাসড়ক উন্নয়নে ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। প্রথম কিস্তির অংশ হিসেবে ৪০ কোটি ডলার বা প্রায় ৩ হাজার ৪০০ কোটি টাকার ঋণ চুক্তি সই হয়েছে। উত্তর-পূর্ব অর্থনীতিতে গতিশীলতা, সড়ক নিরাপত্তা এবং আঞ্চলিক বাণিজ্য উন্নয়নে ঢাকা-সিলেট মহাসড়ক নির্মাণের জন্য এ অর্থ দিচ্ছে সংস্থাটি।

বিজ্ঞাপন

সোমবার (৪ অক্টোবর) রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত অনুষ্ঠানে চুক্তিতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন এবং এডিবির কান্ট্রি ডাইরেক্টর মনমোহন প্রকাশ। এডিবর ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৭ আগস্ট এডিবির বোর্ড প্রথম কিস্তি হিসেবে ১ দশমিক ৭৮ বিলিয়ন ডলার মাল্টি ট্রান্স ফাইনান্সিং ফ্যাসিলিটি অর্থ অনুমোদন দেয়। ‘সাসেক ঢাকা-সিলেট করিডোর রোড ইনভেসমেন্ট’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নে এ অর্থ ব্যয় হবে।

চুক্তি শেষে মনমোহন প্রকাশ বলেন, ‘ঢাকা-সিলেট সড়ক বাংলাদেশের সমগ্র উত্তর-পূর্ব অঞ্চলের জন্য সুযোগ খুলে দেবে এবং উপ-আঞ্চলিক, আঞ্চলিক ও আন্তর্জাতিক বাণিজ্যের জন্য কৌশলগত করিডোর হিসেবে কাজ করবে। ফলে এই অঞ্চলটি ভালোভাবে সমৃদ্ধ এবং করিডোর, যা এশিয়ান হাইওয়ে নেটওয়ার্কের একটি অংশ হিসেবে কাজ করবে। প্রকল্পটি বাস্তবায়িত হলে সরাসরি বিদেশি বিনিয়োগ বৃদ্ধিতে অনুপ্রেরণা দেবে।’

বিজ্ঞাপন

এছাড়া পরিবহন ও বাণিজ্য খরচ কমাবে, প্রতিযোগিতা বাড়াবে, বেকারত্ব কমাতে ভূমিকা রাখবে। এটি চট্টগ্রাম ও মাতারবাড়ির মতো বন্দর এবং শিল্প কেন্দ্রগুলিকে সংযুক্ত করবে এবং বাকি অর্থনীতির সঙ্গে এই অঞ্চলকে সংহত করবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ হয়।

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন