বিজ্ঞাপন

জাতীয়করণ চায় এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো

October 5, 2021 | 3:11 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সারাদেশের এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে জাতীয়করণের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে মানবন্ধন অনুষ্ঠিত হয়েছে। ‘এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী জাতীয়করণ প্রত্যাশী মহাজোট’নামে একটি সংগঠন এই দাবি জানিয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৫ অক্টোবর) রাজধানীতে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে জাতীয়করণের দাবি জানান সংগঠনটির নেতারা।

মানবন্ধনে সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়, এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো জাতীয়করণের জন্য সরকারের রাজনৈতিক সিদ্ধান্তের প্রয়োজন। এই সিদ্ধান্তটি দ্রুত নিয়ে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো জাতীয়করণ করার দাবি করেন তারা।

বক্তারা বলেন, এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের আয় সরকারি কোষাগারে জমা নিলে প্রতি অর্থবছরে ২৬ হাজার কোটি টাকারও বেশি আয় হবে। এর ফলে বছরে বেতন খাতে জাতীয়করণকৃত এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের জন্য অতিরিক্ত কোনো অর্থ সরকারকে প্রদান করতে হবে না।

বিজ্ঞাপন

বক্তারা হিসাব দেখিয়ে বলেন, এমপিওভুক্ত প্রতিষ্ঠানকে জাতীয়করণ করলে ২৫ শতাংশ উৎসব ভাতার জায়গায় শতভাগ ভাতা দিতে হবে। জাতীয় বেতন স্কেল ভিত্তিক ৪৫-৫০ শতাংশ বাড়ি ভাড়া পাবে শিক্ষকরা। মাসিক চিকিৎসা ভাতা হিসেবে তারা ৫০০ টাকার বদলে ১৫০০ টাকা পাবেন। এজন্য সরকারের বছরে ১ হাজার ৫০০ থেকে ২ হাজার কোটি টাকা খরচ হবে। যা তাদের প্রতিষ্ঠানের আয় থেকেই দেওয়া সম্ভব।

সারাবাংলা/টিএস/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন