বিজ্ঞাপন

‘আত্মঘাতী’ রোমা, সেমির পথে এক পা বার্সার

April 5, 2018 | 9:52 am

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

শেষবার বার্সেলোনার ঘরের মাঠ ন্যু ক্যাম্পে এসে হাফ ডজন গোলের বন্যায় ভেসে গিয়েছিল ইতালিয়ান জায়ান্ট রোমা। ঘরের মাঠে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে বার্সা আবারো বড় জয় তুলে নিয়েছে। রোমাকে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে সেমি ফাইনালের পথে এক পা দিয়ে রাখলো স্প্যানিশ জায়ান্টরা।

বার্সার লুইস সুয়ারেজ আর জেরার্ড পিকে একটি করে গোল করেন। তবে, আত্মঘাতী দুটি গোল করে বার্সাকে এগিয়ে দিয়েছে রোমার খেলোয়াড়ই। আর রোমার একটি গোল করেছেন এডেন জেকো। ৫ গোলের চারটিই হয়েছে ম্যাচের দ্বিতীয়ার্ধে। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে এক ম্যাচে দুটি আত্মঘাতী গোল করা মাত্র চতুর্থ দল রোমা।

সপ্তম মিনিটে আন্দ্রেস ইনিয়েস্তার পাস থেকে বল জালে জড়িয়েছিলেন সুয়ারেজ। কিন্তু অফ সাইডের কারণে গোলটি বাতিল করে দেন রেফারি। পরের মিনিটে পেনাল্টির আবেদন করেছিল রোমা। রেফারি সেই আবেদনে সাড়া দেননি।

বিজ্ঞাপন

১১ মিনিটে ডি বক্সের বাইরে থেকে লিওনেল মেসির বাঁ পায়ের জোরালো শট বাঁ দিকে ঝাঁপিয়ে পড়ে রুখে দেন রোমার গোলরক্ষক। ১৮তম মিনিটে ইভান রাকিটিচের নেওয়া কর্নার থেকে উড়ে আসা বল ক্লিয়ার করতে চেয়েছিলেন রোমা ডিফেন্ডাররা। কিন্তু ঠিকমতো করতে পারেননি। বল আবার চলে আসে রাকিটিচের কাছে। ফিরতি শটে বল জালে জড়াতে পারেননি রাকিটিচ। গোলপোস্টে লেগে বল বাইরে চলে যায়।

৩৮তম মিনিটে ইনিয়েস্তাকে বল দিয়ে বক্সের ভেতর ঢুকে পড়েছিলেন মেসি, সেখান থেকে বল ঘূরে মেসির দিকে আসতে থাকলে সেটা প্রতিহত করতে গিয়ে নিজেদের জালেই বল ঢুকিয়ে দেন ড্যানিয়েল ডি রসি। ১-০ গোলে এগিয়ে যায় বার্সা। ৪১ মিনিটে বক্সের ঠিক সামনে ফ্রি-কিক পেয়েও কাজে লাগাতে পারেনি রোমা। এই স্কোরেই বিরতিতে যায় দুই দল।

দ্বিতীয়ার্ধের ৫৪ মিনিটে মেসির ডান পায়ের শট ঠেকিয়ে দেন রোমা গোলরক্ষক। ৫৫ মিনিটে আরেকটি আত্মঘাতী গোলে ব্যবধান দ্বিগুণ করে বার্সা। রাকিটিচের ক্রস ক্লিয়ার করতে গিয়ে বল নিজেদের জালে পাঠিয়ে দেন রোমার ডিফেন্ডার কস্তাস মানোলাস (২-০)। ৫৯ মিনিটে স্কোরলাইন ৩-০ করে ফেলেন পিকে। সুয়ারেজের শট গোলরক্ষক ফিরিয়ে দিলে ফাঁকা পোস্টে বল পাঠিয়ে দেন স্প্যানিশ ডিফেন্ডার। ৬৯ মিনিটে পাল্টা আক্রমণে উঠে আসে বার্সা। এবারও মেসির সামনে দেয়াল হয়ে দাঁড়ান রোমার গোলরক্ষক আলিসন।

বিজ্ঞাপন

৮০ মিনিটে ব্যবধান কমায় রোমা। পোস্টের খুব কাছ থেকে গোল করে ব্যবধান কমান এডেন জেকো। ডিয়েগো পেরোত্তির চমৎকার ক্রস নিয়ন্ত্রণে নিয়ে একেবারে গোলমুখের সামনে থেকে লক্ষ্যভেদ করেন এই তারকা স্ট্রাইকার (৩-১)। শেষ বাঁশি বাজার মিনিট তিনেক আগে রোমার জালে দলের হয়ে চতুর্থবার বল জড়ান সুয়ারেস (৪-১)। চ্যাম্পিয়ন্স লিগে এই মৌসুমে নিজের প্রথম গোল পান সুয়ারেজ। ১ হাজার ৫৮ মিনিট পর চ্যাম্পিয়ন্স লিগে গোল পেলেন এই উরুগুইয়ান স্ট্রাইকার।

আগামী মঙ্গলবার রোমার মাঠে হবে শেষ আটের ফিরতি লেগ। ৪-১ গোলে এগিয়ে থাকার সুবিধা নিয়ে রোমার মাঠে ফিরতি লেগে নামবে বার্সা।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন