বিজ্ঞাপন

ফাইজারের আরও সাড়ে ১২ লাখ ভ্যাকসিন দেশে পৌঁছেছে

October 5, 2021 | 10:20 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ফাইজার-বায়োএনটেকের প্রস্তুতকৃত আরও ১২ লাখ ৫৬ হাজার ৫৮০ ডোজ ভ্যাকসিন দেশে এসেছে। যুক্তরাষ্ট্র থেকে কোভ্যাক্স ফ্যাসিলিটির আওতায় এসব ভ্যাকসিন এসেছে বাংলাদেশে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৫ অক্টোবর) সন্ধ্যা ৬টার দিকে ফাইজার-বায়োএনটেকের এসব ভ্যাকসিনের চালান হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন বিমানবন্দরের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ও সহকারী পরিচালক ডা. শাহরিয়ার সাজ্জাদ।

তিনি বলেন, কোভ্যাক্স ফ্যাসিলিটির আওতায় যুক্তরাষ্ট্র থেকে তিন চালানে ফাইজারের ২৫ লাখের মধ্যে দ্বিতীয় চালানের ১২ লাখ ৫৬ হাজার ৫৮০ ডোজ ভ্যাকসিন ঢাকায় পৌঁছেছে। ভ্যাকসিন বহন করা ফ্লাইটটি সন্ধ্যা ৬টায় হযরত শাহজালাল বিমানবন্দরে অবতরণ করে।

তিনি বলেন, আরেকটি চালানে আজ রাতে আসবে আরও ৬ লাখ ২৫ হাজার ৯৫০ ডোজ ভ্যাকসিন। এর আগে, প্রথম চালানে সোমবার (৪ অক্টোবর) রাতে এসেছে ৬ লাখ ২৫ হাজার ৯৫০ ডোজ ভ্যাকসিন।

বিজ্ঞাপন

এদিকে মঙ্গলবার (৫ অক্টোবর) রাজধানীর সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) সদর দফতরে আয়োজিত এক অনুষ্ঠানে বাংলাদেশের কাছে ভ্যাকসিন হস্তান্তর করেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার। ঢাকার মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্বাস্থ্য ও পরিবার-কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সৈয়দ মজিবুল হক ও স্বাস্থ্যসেবা অধিদফতরের মহাপরিচালক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমের কাছে ভ্যাকসিনের এ চালান হস্তান্তর করা হয়। ভ্যাকসিন হস্তান্তর করেন রাষ্ট্রদূত মিলার ও ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ইউএসএআইডি) মিশন ডিরেক্টর ক্যাথরিন স্টিভেন্স।

দূতাবাসের বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৫ লাখ ডোজ ভ্যাকসিনসহ এখন পর্যন্ত যুক্তরাষ্ট্র সরকার ও জনগণের পক্ষ থেকে বাংলাদেশকে উপহার দেওয়া মোট ভ্যাকসিনের পরিমাণ দাঁড়িয়েছে ১ কোটি ১৫ লাখ ডোজ।

বিজ্ঞাপন

রাষ্ট্রদূত মিলার বলেন, জীবন রক্ষাকারী ফাইজার ভ্যাকসিনের এই অতিরিক্ত ২৫ লাখ ডোজ উপহার দিতে পেরে যুক্তরাষ্ট্র আনন্দিত। জাতীয় টিকাদান কর্মসূচিতে আমাদের সমর্থন অব্যাহত রাখব। নিরাপদ ও কার্যকরভাবে ফাইজারের এই ভ্যাকসিন সংরক্ষণ ও প্রয়োগের সঠিক অবকাঠামো আছে কি না, তা নিশ্চিত করার জন্য আমরা বৈশ্বিক কোভ্যাক্স উদ্যোগকে সমর্থন করতে পেরে গর্বিত।

দূতাবাসের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, আলট্রা-কোল্ড চেইন স্টোরেজ ব্যবস্থা তৈরি এবং নিরাপদ ব্যবস্থাপনা ও দক্ষভাবে ফাইজার ভ্যাকসিন প্রয়োগসহ বিভিন্ন কাজে সহায়তার জন্য বৈশ্বিক কোভ্যাক্স জোটকে ৪ বিলিয়ন ডলার দিচ্ছে যুক্তরাষ্ট্র। মহামারির বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশকে সাহায্যের জন্য এখন পর্যন্ত ৯৬ মিলিয়ন ডলার সহায়তা দিয়েছে ওয়াশিংটন।

আরও পড়ুন 

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন