বিজ্ঞাপন

আজ মহালয়া, দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু

October 6, 2021 | 8:22 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পিতৃপক্ষের অবসান এবং দেবীপক্ষের শুরুর তিথি মহালয়া। হিন্দু শাস্ত্রমতে মহালয়া তিথিতে দেবী দুর্গার মর্ত্যে (পৃথিবীতে) আমন্ত্রণ জানানো হয়। সেই মহালয়া হয়ে গেল বুধবার (৬ অক্টোবর) ১৯ আশ্বিন, ভোরে চণ্ডীপাঠের মধ্য দিয়ে মর্ত্যলোকে আমন্ত্রণ জানানো হয় দেবী দুর্গাকে। আর এর মধ্য দিয়েই শুরু হলো হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দুর্গাপূজার আনুষ্ঠানিকতা।

বিজ্ঞাপন

শারদীয় দুর্গাপূজার একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হলো মহালয়া। এদিন ভোরে মহানগর সর্বজনীন পূজা উদযাপন কমিটির আয়োজনে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে বিশেষ প্রার্থনার মধ্য দিয়ে মহালয়ায় দেবী দুর্গাকে আবাহন জানানো হয়। বনানী সর্বজনীন পূজা উদযাপন পরিষদের আয়োজনে দেবীকে আবাহন জানানো হয়। মহালয়া অনুষ্ঠিত হয় রামকৃষ্ণ মিশনসহ রাজধানীর আরও অনেক মণ্ডপে।

বরাবরের মতো ঢাকেশ্বরী মন্দিরে প্রার্থনা শেষে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। আর এতে উপস্থিত হোন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।

পঞ্জিকা অনুযায়ী, এবার দেবী দুর্গা মর্তে এসেছেন ঘোড়ায় চেপে, আর বিদায় নেবেন দোলায়। মহালয়ার পাঁচদিন পর ১১ অক্টোবর মহাষষ্ঠীতে শুরু হবে মূল দুর্গোৎসব। এদিন (১১ অক্টোবর) ষষ্ঠী তিথিতে বোধনের মধ্য দিয়ে পাঁচ দিনের পূজার শুরু হবে। ১২ অক্টোবর মহাসপ্তমী, ১৩ অক্টোবর অস্টমী, ১৪ অক্টোবর নবমী আর শুক্রবার ১৫ অক্টোবর দশমী তিথিতে দেবী বিদায় নেবেন। দশমী তিথিতে দেবী বিসর্জনের মধ্য দিয়ে দুর্গাপূজার সমাপ্তি হবে।

বিজ্ঞাপন

গত বছর করোনাভাইরাসের (কোভিড-১৯) মহামারির কারণে দুর্গাপূজা ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হলেও এবার সেই বিধিনিষেধ অনেকটা শিথিল করা হচ্ছে। মহানগর সার্বজনীন পূজা উদযাপন কমিটির কর্তারা বলছেন, এবার স্বাস্থ্যবিধি মেনে পূজা উদযাপন করা হবে। সারাদেশে এবার ৩২ হাজার ১১টি মণ্ডপে দুর্গাপূজার আয়োজন করা হয়। এর মধ্যে ঢাকা মহানগরে অনুষ্ঠিত হবে ২৩৮টি মণ্ডপে। মণ্ডপগুলোতে নিরাপত্তার দায়িত্বে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা থাকলেও নিজস্ব সেচ্ছাসেবক দল কাজ করবে।

সারাবাংলা/জেআর/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন