বিজ্ঞাপন

সার্চ কমিটির মাধ্যমে নতুন ইসি গঠন করা হবে: আইনমন্ত্রী

October 7, 2021 | 3:09 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সার্চ কমিটির মাধ্যমে নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠন করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, করোনার কারণে এখন নতুন আইন করে ইসি গঠনের কোনো সুযোগ নেই।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৭ অক্টোবর) ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস (ইউল্যাব) ক্যাম্পাসে ‘শেখ মুজিব: সহস্রাব্দের শ্রেষ্ঠ বাঙালি স্মারক গ্রন্থ’র মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, ‘এর আগেও সার্চ কমিটি গঠন করা হয়েছিল, তখন রাষ্ট্রপতি সব রাজনৈতিক দল থেকে অভিমত নিয়েছিলেন। সব রাজনৈতিক দল রাজি হওয়ার পরই তখন সার্চ কমিটির গেজেট হয়।’

তিনি বলেন, ‘সার্চ কমিটির গেজেট আইন নয়। কিন্তু এটা যেহেতু সবার কনসেন্স নিয়ে করা হয় ও রাষ্ট্রপতির সিদ্ধান্তে হয়, তাই সেটা আইনের কাছাকাছি। আমি এখনও বলছি এটা আইন নয়, আইনের কাছাকাছি।’

বিজ্ঞাপন

আনিসুল হক আরও বলেন, ‘আজ নতুন করে কিছু বলার অবকাশ নেই। আমি এমন কথা বলছি না যে, ইসি গঠনের জন্য যে আইনের কথা সংবিধানে আছে তা করব না। বাস্তবতা হলো, এই করোনা মহামারির পরিস্থিতিতে এবং ইসির মেয়াদ আগামী ফেব্রুয়ারি মাসে শেষ হয়ে যাবে।’ সব কিছু মিলিয়ে এখন আইন করে ইসি গঠন সম্ভব নয় বলে জানান তিনি।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- ইউল্যাবের ট্রাস্টি বোর্ডের সদস্য কাজী নাবিল আহমেদ, ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. সামসাদ মর্তূজা প্রমুখ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন