বিজ্ঞাপন

ভ্যাকসিন পৌঁছে দিচ্ছে ড্রোন

October 7, 2021 | 7:53 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতে কোভিড-১৯ ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচিতে গতি আনতে বাণিজ্যিক ড্রোনে করে ভ্যাকসিন সরবরাহ শুরু হয়েছে। মূলত দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় পাহাড়ি রাজ্যগুলোতে ভ্যাকসিন পৌঁছে দেওয়ার কাজে ড্রোন ব্যবহার করা হচ্ছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে জানিয়েছেন দেশটির এক শীর্ষ বিশেষজ্ঞ।

বিজ্ঞাপন

বিবিসি জানাচ্ছে, উত্তর-পূর্বের রাজ্য মণিপুরের বিষ্ণুপুর থেকে কারাং দ্বীপের একটি প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্রে ভ্যাকসিন নিয়ে উড়ে যায় ড্রোনটি। সময় লাগে মাত্র ১২ মিনিট। কারাংয়ে সাড়ে তিন হাজার লোকের বাস। নৌকা বা বাসে দ্বীপটিতে যেতে অন্তত চার ঘণ্টা লাগত।

এদিকে, ভারতে এখন পর্যন্ত অনুমোদিত তিন ভ্যাকসিনের ৯২ কোটির বেশি ডোজ প্রয়োগ করা হয়েছে। এরই মধ্যে উপযুক্তদের প্রায় ৭০ শতাংশ অন্তত এক ডোজ ভ্যাকসিন পেয়েছেন এমন দেখাচ্ছে সরকারি হিসাব। দেশটিতে করোনা শনাক্ত হয়েছে তিন কোটি ৩০ লাখ মানুষের। প্রাণ হারিয়েছেন চার লাখ ৪০ হাজারের বেশি মানুষ।

এ ব্যাপারে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের শীর্ষ বিজ্ঞানী ও মহামারিবিদ্যা বিভাগের প্রধান ড. পান্ডা জানান, পরীক্ষামূলকভাবে ড্রোনের ব্যবহার সফল হয়েছে। মণিপুর-নাগাল্যান্ডের মতো রাজ্য এবং আন্দামান-নিকোবর দ্বীপের মতো দূর-দূরান্তের গ্রামে এখন এভাবেই ভ্যাকসিন পাঠানোর সম্ভাবনা বেশি। এর মধ্যে কোনো কোনো গ্রামের পাহাড়ি রাস্তা ও স্রোত পেরিয়ে যেতে ১২ ঘণ্টা পর্যন্ত সময় লাগে, বলেছেন তিনি।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ভারতের সরকার ভ্যাকসিন সরবরাহে এখন যে ড্রোনগুলো ব্যবহার হচ্ছে সেগুলো সর্বোচ্চ সাড়ে চার কেজি ওজন বা ৯০০ ডোজ ভ্যাকসিন বহন করতে পারে। উড়ে যেতে পারে অন্তত ৭০ কিলোমিটার।

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন