বিজ্ঞাপন

ভারত থেকে বেড়েছে কাঁচামরিচের আমদানি

October 7, 2021 | 11:31 pm

লোকাল করেসপন্ডেন্ট

হিলি: দেশের বাজারে চাহিদা থাকায় ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে বেড়েছে কাঁচামরিচের আমদানি। কিন্তু আমদানি বাড়লেও পাইকারি ও খুচরা বাজারে কমছে না পণ্যটির দাম। তবে কাঁচা মরিচের আমদানি স্বাভাবিক থাকায় দাম কমে আসবে বলে আশা ব্যবসায়ীদের।

বিজ্ঞাপন

দেশে কাঁচামরিচের উৎপাদন নষ্ট হওয়ায় বাজারে কমেছে সরবরাহ কমায় বেড়ে যায় পণ্যটির দাম। দাম ক্রেতার নাগালে রাখতে হিলি স্থলবন্দর দিয়ে চলছে ভারত থেকে কাঁচামরিচের আমদানি।

পাইকারি ও স্থানীয় খুচরা বাজারে আমদানি করা কাঁচা মরিচ প্রতিকেজি বিক্রি হচ্ছে ১১০ টাকা থেকে ১২০ টাকা কেজি দরে। আমদানি বাড়লেও দাম না কমায় কিছুটা বিপাকে পড়তে হচ্ছে সাধারণ ক্রেতাদের।

এদিকে, আমদানিকৃত এসব কাঁচা মরিচ পাঠানো হচ্ছে দেশের বিভিন্ন স্থানে। কিছুদিনের মধ্যে বাজার স্বাভাবিক হয়ে আসবে বলেও জানান এই আমদানিকারক।

বিজ্ঞাপন

হিলি কাস্টমসের তথ্যমতে, গত মাসের ২৫ সেপ্টেম্বর হিলি স্থলবন্দর দিয়ে কাঁচামরিচ আমদানির শুরুর পর থেকে ৯ কর্মদিবসে ভারতীয় ৪৯ ট্রাকে ৩৬১ মেট্রিক টন মরিচ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।

হিলি স্থল বন্দরের কাঁচামরিচ আমদানিকারক প্রতিষ্ঠানের প্রতিনিধি মোরশেদ আলী জানান, হিলি বন্দরে মরিচের আমদানি পর্যাপ্ত পরিমাণে আছে। পাইকারপত্রও ভালো আসছে। কাঁচামরিচগুলো ১০০ থেকে ১১০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। বন্দরে প্রতিদিন ১০ থেকে ১২টি করে কাঁচামরিচ বোঝাই ট্রাক আমদানি হচ্ছে।

বিজ্ঞাপন

হিলি স্থলবন্দরের আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন বলেন, ‘হিলি স্থলবন্দর দিয়ে ইতিমধ্যে কাঁচামরিচ আমদানি করা শুরু হয়েছে। বাজারে দাম স্বাভাবিক রাখতে আমরা প্রতিকেজি কাঁচামরিচ ২১ টাকা শুল্ক দিয়ে ভারত থেকে আমদানি করছি।আশা করছি খুব দ্রুত বাজারে পণ্যটির দাম কমে আসবে।’

সারাবাংলা/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন