বিজ্ঞাপন

জ্বালানি সংকটে লেবাননজুড়ে অন্ধকার

October 9, 2021 | 10:15 pm

আন্তর্জাতিক ডেস্ক

জ্বালানি সংকটের কারণে লেবাননজুড়ে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা মুখ থুবড়ে পড়েছে। একযোগে পুরোদেশ বিদ্যুৎহীন হয়ে পড়ার খবর জানিয়েছে বিবিসি। অর্থনৈতিক চরম দূরাবস্থার মধ্যেই দেশটি এবার অন্ধকারে নিমজ্জিত হল।

বিজ্ঞাপন

সরকারি এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, জ্বালানি সংকটের কারণে দেশের দুটি বৃহত্তম বিদ্যুৎ কেন্দ্র দেইর আম্মার ও জহরানি বন্ধ হয়ে গেছে।

শনিবার (৯ অক্টোবর) দুপুর থেকেই বিদ্যুৎ গ্রিড পুরোপুরি অচল হয়ে গেছে আর আগামী কয়েক দিনের মধ্যে পুনরায় চালু হওয়ার সম্ভাবনাও নেই বলে জানিয়েছেন ওই লেবানিজ কর্মকর্তা।

এদিকে, দেড় বছর ধরে লেবাননে অর্থনৈতিক সংকট ঘণীভূত হয়েছে। তার অংশ হিসেবেই জ্বালানি সংকট আরও মারাত্মক আকার ধারণ করেছে। এই সংকট দেশটির অর্ধেক জনগোষ্ঠীকে দারিদ্র্যের মধ্যে ফেলে দিয়েছে। তাদের মুদ্রা বিশ্ব বাজারে অচল হয়ে গেছে। বৈদেশিক মুদ্রার অভাবে বিদেশ থেকে জ্বালানি আমদানি করাও কঠিন হয়ে পড়েছে। রাজনীতিবিদদের বিরুদ্ধে বড় ধরনের বিক্ষোভ ক্রমেই দেশব্যাপী ছড়িয়ে পড়েছে।

বিজ্ঞাপন

লেবাননের অনেকেই বিদ্যুতের জন্য ব্যক্তিগত ডিজেল চালিত জেনারেটরের ওপর নির্ভরশীল হয়েছেন। জ্বালানি সংকটের মধ্যে ওইসব পদ্ধতি ক্রমবর্ধমানহারে ব্যয়বহুল হয়ে উঠেছে এবং দেশব্যাপী বিদ্যুৎগ্রিডের অভাব পূরণ করতে পারছে না।

সর্বশেষ শাটডাউনের আগে দেশটির মানুষ প্রায়ই দিনে মাত্র দুই ঘন্টা করে বিদ্যুৎ পাচ্ছিল।

প্রসঙ্গত, ২০২০ সালের আগস্টে বৈরুত বিস্ফোরণের ধকল থেকেই লেবানন এখনো মুক্ত হতে পারেনি। ওই ঘটনায় ২১৯ জনের মৃত্যু এবং সাত হাজার জন আহত হয়েছিলেন। বিস্ফোরণের পর দেশটির সরকার পদত্যাগ করলে রাজনৈতিক অচলাবস্থা সৃষ্টি হয়। তার এক বছরেরও বেশি সময় পরে সেপ্টেম্বরে নাজিব মিকতি লেবাননের প্রধানমন্ত্রী হন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন