বিজ্ঞাপন

ম্যাচ প্রতি রেফারির আয় ৬১ লাখের বেশি

April 5, 2018 | 3:54 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপ ফুটবল। বিশ্ব ফুটবলের এই মহাযজ্ঞের আয়োজক এবার রাশিয়া। অংশ নেবে ৩২টি বিশ্বসেরা দল। ১১টি শহরের ১২টি স্টেডিয়ামে সর্বমোট ৬৪টি খেলা সম্পন্ন হবে। ১৪ জুন শুরু হয়ে ১৫ জুলাই মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে এই আসরের ফাইনাল অনুষ্ঠিত হবে।

এবারের বিশ্বকাপে থাকছে ৪০ কোটি মার্কিন ডলার অর্থমূল্যের পুরস্কার। যেখানে চ্যাম্পিয়ন দল পাবে ৩ কোটি ৮০ লাখ মার্কিন ডলার। রানারআপ দল পাবে ২ কোটি ৮০ লাখ মার্কিন ডলার। তৃতীয় স্থান পাওয়া দলটি নিয়ে যাবে ২ কোটি ৪০ লাখ মার্কিন ডলার। আর চতুর্থ স্থান দখলকারী দলটি পাবে ২ কোটি ২০ লাখ মার্কিন ডলার।

পঞ্চম থেকে অষ্টম স্থান দখলকারী দলের জন্য থাকছে ৬ কোটি ৪০ লাখ মার্কিন ডলারের অর্থমূল্য। যেখানে প্রতি দল পাবে ১ কোটি ৬০ লাখ মার্কিন ডলার। নবম থেকে ১৬তম স্থান পাওয়া প্রতিটি দলের জন্য থাকছে ১ কোটি ২০ লাখ মার্কিন ডলার। আর ১৭তম থেকে ৩২তম দল পাবে ৮০ লাখ মার্কিন ডলার করে।

বিজ্ঞাপন

৬৪টি ম্যাচের জন্য এবার থাকছ ফিফার ৩৬ জন রেফারি আর ৬৩ জন সহকারী রেফারি। ব্রাজিলিয়ান আউটলেট ইউওএল জানিয়েছে, প্রতি ম্যাচে রেফারিরা ভালো পরিমানে পারিশ্রমিক পাবেন। তবে, সব রেফারিই সমান অর্থ পাবেন না।

আউটলেটটির মতে, ফিফার টপ রেফারিরা প্রতি ম্যাচে পাবেন ৫৭ হাজার ইউরো। সঙ্গে আরও পাবেন অতিরিক্ত ২ হাজার ৫০০ ইউরো। এক ম্যাচে দায়িত্ব পালন করলেই তাদের ব্যাংক অ্যাকাউন্টে জমবে ৫৯ হাজার ৫০০ ইউরো। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৬১ লাখ ২৮ হাজার ৫০০ টাকারও বেশি। ফিফা নির্ধারিত রেফারিতের এই তালিকায় আছেন জার্মানির ফেলিক্স বার্খ, তুরস্কের কুনায়েত চাকির, আর্জেন্টিনার নেসটোর পিতানা।

সহকারী রেফারিরা পাবেন ম্যাচ প্রতি ২০ হাজার ইউরো করে। তাদের অতিরিক্ত আয় থাকবে আরও ১ হাজার ৬০০ ইউরো। তাতে, বাংলাদেশি মুদ্রায় একজন সহকারী রেফারি এক ম্যাচ দায়িত্ব পালন করলে পাবেন প্রায় ২২ লাখ ২৪ হাজার ৮০০ টাকারও বেশি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন