বিজ্ঞাপন

জয়পুরহাটে টাইফয়েডের প্রাদুর্ভাব, আক্রান্তদের মধ্যে বেশিরভাগ শিশু

October 16, 2021 | 11:33 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

জয়পুরহাট: হঠাৎ করেই শিশু রোগীর চাপ বেড়ে গেছে জয়পুরহাট আধুনিক জেলা হাসপাতালে। জ্বর-সর্দি-কাশি নিয়ে গড়ে প্রতিদিন ভর্তি থাকছে ১০০ শিশু। যাদের অধিকাংশই টাইফয়েড জ্বরে আক্রান্ত।

বিজ্ঞাপন

জানা গেছে, গত ১৫ দিনে টাইফয়েড আক্রান্ত প্রায় এক হাজার শিশুকে চিকিৎসা দেওয়া হয়েছে এই হাসপাতালে। ২২ বেডের শিশু ওয়ার্ডে চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ। শিশু ওয়ার্ডে জায়গা না হওয়ায় মেঝে ও বারান্দায় গাদাগাদি করে চিকিৎসাসেবা নিতে হচ্ছে। পানি ও খাবার সমস্যার কারণেই পানিবাহিত এ রোগের প্রাদুর্ভাব বেড়েছে বলে দাবি শিশু বিশেষজ্ঞের। অন্যদিকে জেলার উপজেলা হাসপাতাল, বিভিন্ন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারেও আক্রান্ত রোগীরা চিকিৎসা নিচ্ছেন।

হাসপাতাল সূত্র জানায়, গত সেপ্টেম্বর মাসের শেষের দিক থেকে টাইফয়েডের প্রকোপ বাড়তে থাকে। প্রায় প্রতিদিন ৭০ থেকে ৮০ জন রোগী আধুনিক জেলা হাসপাতালে ভর্তি হয়। এদের মধ্যে অধিকাংশই শিশু।

হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সরদার রাশেদ মোবারক বলেন, এই টাইফয়েড রোগ খাবার ও পানির মাধ্যমে ছড়াই। এই প্রাদুর্ভাবটা অস্বাভাবিক মনে হচ্ছে। পানি ও খাবার সমস্যার কারণেই পানিবাহিত এ রোগের প্রাদুর্ভাব বাড়ছে। গত কয়েক বছরের তুলনায় এবারের মাত্রাটা বেশি।

বিজ্ঞাপন

তিনি আশা প্রকাশ করেন, কয়েকদিনের মধ্যেই প্রাদুর্ভাব কমে আসবে। তবে চিকিৎসার পাশাপাশি সচেতনতা অবলম্বন করে চলাফেরা করতে হবে।

সারাবাংলা/এএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন