বিজ্ঞাপন

ঢাকা ও কাশিমপুর কারাগারে বসলো অত্যাধুনিক বডি স্ক্যানার

April 5, 2018 | 9:20 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: মাদক, অস্ত্র  ও মোবাইল হ্যান্ডসেটসহ যে কোনো অননুমোদিত জিনিস নিয়ে কারাগারের অভ্যন্তরে প্রবেশ ঠেকাতে অত্যাধুনিক বডি স্ক্যানার বসানো হয়েছে ঢাকা ও কাশিমপুর কারাগারে।

এখন থেকে এই দুই কারাগারের ভিতরে প্রবেশ করতে হলে সবাইকে স্ক্যানারের ভিতর দিয়ে যেতে হবে। কারাগারে নিরাপত্তা নিশ্চিত করতে জার্মানি থেকে এই অত্যাধুনিক বডি স্ক্যানারগুলো আনা হয়েছে।

বডি স্ক্যানার বসানোর কারণে কারাগারের ভিতরে মাদক সেবন ও গ্রহণ বন্ধকরাসহ যাবতীয় তদারকির কাজে ইতিবাচক পরিবর্তন আসবে বলে সারাবাংলাকে জানিয়েছেন অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল ইকবাল হাসান।

বিজ্ঞাপন

প্রত্যককে এই স্ক্যানারের ভেতর দিয়ে কারাগারের অভ্যন্তরে প্রবেশ করতে হবে উল্লেখ করে কর্নেল ইকবাল হাসান আরও বলেন, স্ক্যানারগুলো এমনভাবে স্থাপন করা হয়েছে যেন কেউ এর মধ্য দিয়ে প্রবেশ করলেই অন্য প্রান্তে থাকা কম্পিউটারের মনিটরে নিখুঁতভাবে ওই ব্যক্তির শরীর দেখা যায়। কোনো অসাধু কারারক্ষীও এখন গোপনে মাদক বহন করতে পারবেন না।

তিনি জানান, কারাগারে অবৈধ বস্তু নিয়ে প্রবেশ ঠেকাতে বডি স্ক্যানার বসানোর পরিকল্পনা অনেক দিন আগে থেকেই করা হয়েছিলো। প্রাথমিকভাবে এই স্ক্যানার কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগার ও কাশিমপুর কারাগারে স্থাপন করা হয়েছে। পর্যায়ক্রমে গুরুত্বে ভিত্তিতে বাকি কারাগারগুলোতেও এই ধরণের বডি স্ক্যানার বসানো হবে, বলে জানান তিনি।

কারাসূত্রে জানা গেছে, ২০১৬ সালে ‘কারা নিরাপত্তা আধুনিকায়ন’ প্রকল্প গ্রহণ করে সরকার। আগামী ডিসেম্বরেই এ প্রকল্পের মেয়াদ শেষ হবে। প্রকল্পের অংশ হিসেবে এই বডি স্ক্যানারগুলো জার্মানি থেকে আনা হয়েছে। এতে মোট ব্যয় হয়েছে ৩ কোটি ৮০ লাখ টাকা। তিন বছরের ওয়ারেন্টিসহ স্ক্যানার দুটির প্রস্তুতকারক জার্মানির স্মিথ কোম্পানি।

বিজ্ঞাপন

প্রকল্পের পরিচালক সিলেট বিভাগের কারা উপমহাপরিদর্শক এ কে এম ফজলুল হক সারাবাংলাকে বলেন, প্রাথমিকভাবে এই মেশিন পরিচালনার জন্য কারারক্ষীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তারা এখন এই স্ক্যানার চালাতে পারবেন। কেউ যদি পেটের ভেতর কিছু নিয়ে কারাগারে প্রবেশ করতে চায় তাও এই স্ক্যানারে স্বচ্ছভাবে দেখা যাবে।

সারাবাংলা/ইউজে/এমআইএস/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন