বিজ্ঞাপন

‘ওআইসির সম্মেলনে মুসলিম বিশ্বের শান্তি-প্রগতি প্রাধান্য পাবে’

April 5, 2018 | 8:44 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রীদের ৪৫তম সম্মেলন এবার ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে। ‘টেকসই শান্তি, সংহতি ও উন্নয়নে ইসলামী মূল্যবোধ’ শীর্ষক দুই দিনের এ সম্মেলনটি আগামী ৫ মে শুরু হবে। এতে মুসলিম বিশ্বের শান্তি ও প্রগতির বিষয়টি প্রাধান্য পাবে।

বৃহস্পতিবার বিকেলে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ বিষয়ে বিদেশি দূতাবাস, মিশন ও সংস্থা প্রধানদের ব্রিফ করেন। রাজধানীর রমনাস্থ রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ওই ব্রিফটি করা হয়।

পরে সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বার্তায় বলা হয়, বিদেশি রাষ্ট্রদূতদের ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের ৪৫ তম সম্মেলন ছাড়াও মুসলিম বিশ্বের একাধিক সঙ্কট নিয়ে ব্রিফ করেন পররাষ্ট্রমন্ত্রী। ব্রিফিংয়ে ফিলিস্তিন সঙ্কট, সংখ্যালঘু মুসলিম জনগোষ্ঠী নির্যাতন, রোহিঙ্গা সঙ্কট, চরমপন্থা, মানবাধিকার সঙ্কট নিয়ে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

বিজ্ঞাপন

ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী জানান, আসন্ন ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে সংখ্যালঘু মুসলনমানদের ওপর নির্যাতন বন্ধে কী করা যায় তা নিয়ে আলোচনা করা হবে। মুসলিম বিশ্বে চলমান সংঘাত-হানাহানির বদলে কীভাবে টেকসই শান্তি, প্রগতি ও উন্নয়ন নিশ্চিত করা যায়, সে পথের সন্ধানে আলোচনা করা হবে।

তিনি আরও জানান, মুসলিম দেশগুলোর আগ্রহের প্রেক্ষিতে সম্মেলনে অংশ নেয়া দেশগুলোর প্রতিনিধিদের কক্সবাজারের একাধিক রোহিঙ্গা শিবির পরিদর্শনে নিয়ে যাওয়া হবে বলেও ওই বার্তায় উল্লেখ করে পররাষ্ট্র মন্ত্রণালয়।

সারাবাংলা/জেআইএল/এমএস

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন