বিজ্ঞাপন

৩ মাসে এডিপি বাস্তবায়ন ৮.২৬ শতাংশ

October 18, 2021 | 6:35 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি অর্থবছরের তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) এডিপি বাস্তবায়ন হয়েছে ৮ দশমিক ২৬ শতাংশ, যা গত অর্থবছরের একই সময়ে ছিল ৮ দশমিক শূন্য ৬ শতাংশ। তবে এখনও এডিপি বাস্তবায়নে পিছিয়ে রয়েছে ১৮টি মন্ত্রণালয় ও বিভাগ। এগুলোর বাস্তবায়ন হার ৫ শতাংশের নিচেই।

বিজ্ঞাপন

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) সূত্রে এসব তথ্য জানা গেছে। সোমবার (১৮ অক্টোবর) এ সংক্রান্ত অগ্রগতি প্রতিবেদন প্রকাশ করেছে সংস্থাটি।

সূত্র জানায়, চলতি অর্থবছরের জন্য ২ লাখ ৩৬ হাজার ৭৯৩ কোটি টাকা এডিপি বাস্তবায়িত হচ্ছে। গত অর্থবছরের সংশোধিত এডিপির পরিমাণ ছিল ২ লাখ ১৪ হাজার ৬১১ কোটি টাকা।

প্রতিবেদন পর্যালোচনা করে জানা যায়, গত তিন মাসে মন্ত্রণালয় ও বিভাগগুলো ব্যয় করতে পেরেছে ১৯ হাজার ৫৫৯ কোটি টাকা। গত অর্থবছরের একই সময়ে ব্যয় হয়েছিল ১৭ হাজার ৩০১ কোটি টাকা। সেই হিসাবে করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় তুলনামূলক প্রকল্প বাস্তবায়নে গতি ফিরেছে বলেই মনে করছে আইএমইডি।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়েছে, জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাস পার হলেও এখনও এডিপি বাস্তবায়ন ৫ শতাংশের নিচে রয়েছে ১৮টি মন্ত্রণালয় ও বিভাগ। সেগুলো হলো- পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ, সুরক্ষা সেবাব বিভাগ, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, অর্থ বিভাগ, সমাজকল্যাণ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য সেবা বিভাগ, নৌ-পরিবহণ মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, জননিরাপত্তা বিভাগ এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। এছাড়াও রয়েছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়, আইন ও বিচার বিভাগ, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বাংলাদেশ সরকারি কর্মকমিশন সচিবালয়।

এদিকে এডিপি বাস্তবায়নে এগিয়ে রয়েছে- খাদ্য মন্ত্রণালয়, নির্বাচন কমিশন সচিবালয়, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ, দুর্যোগ ও ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, পানি সম্পদ মন্ত্রণালয় এবং রেলপথ মন্ত্রণালয়। এছাড়া লেজিস লেটিভ ও সংসদবিষয়ক বিভাগ, মন্ত্রিপরিষদ বিভাগ, জাতীয় সংসদ সচিবালয়, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, পরিকল্পনা বিভাগ, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় প্রত্যাশা অনুযায়ী এডিপি বাস্তবায়ন করেছে বলে প্রতিবেদনে উঠে এসেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন