বিজ্ঞাপন

রোহিতের ডাবল সেঞ্চুরি, ম্যাথিউজের চেষ্টা বৃথা

December 13, 2017 | 8:00 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

নিয়মিত অধিনায়ক বিরাট কোহলির বিশ্রামে টিম ইন্ডিয়ার দলপতির দায়িত্ব পালনের সুযোগ পান রোহিত শর্মা। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিক ভারতকে হারিয়ে দেয় সফরকারী শ্রীলঙ্কা। চন্ডিগড়ে সিরিজের দ্বিতীয় ম্যাচে লঙ্কানদের ১৪১ রানে হারিয়ে সিরিজে সমতায় ফিরলো টিম ইন্ডিয়া।

বুধবার (১৩ ডিসেম্বর) দলকে ব্যাট হাতে সামনে থেকে নেতৃত্ব দেন অধিনায়ক রোহিত শর্মা। ওয়ানডের একমাত্র ব্যাটসম্যান হিসেবে তৃতীয় ডাবল সেঞ্চুরির দেখা পান তিনি। ১৩ ডিসেম্বর ছিল রোহিত-রিতিকার দ্বিতীয় বিবাহবার্ষিকী। ডাবল সেঞ্চুরির পর বিয়ের আংটিতে চুমু বাতাসে ভাসিয়ে দেন গ্যালারিতে থাকা রিতিকার উদ্দেশ্যে। এ সময় চন্ডিগড় স্টেডিয়ামে জায়ান্ট স্ক্রিনে বার বার রিতিকার আবেগী মুখ ভেসে উঠে। বিবাহবার্ষিকীতে স্বামীর দেওয়া এমন উপহারে কেঁদে ফেলেন রিতিকা।

ক্যারিয়ারের ১৬তম সেঞ্চুরি করে পেছনে ফেলেন আরেক সাবেক ওপেনার বিরেন্দর শেওয়াগকে। ওয়ানডেতে ভারতের পক্ষে চতুর্থ সর্বোচ্চ সেঞ্চুরি এখন রোহিতের দখলে। ২০০০ সালের পর কোনো ভারতীয় ওপেনার হিসেবে এক বছরে ওয়ানডেতে ছয়টি বা তার বেশি সেঞ্চুরির কীর্তি গড়লেন রোহিত। সর্বেোচ্চ ৪৯টি সেঞ্চুরি শচীনের। ৩২টি কোহলির, ২২টি সেঞ্চুরি আছে গাঙ্গুলীর।রোহিত শর্মার ক্যারিয়ারের তৃতীয় ডাবল সেঞ্চুরিতে ভারত ৪ উইকেট হারিয়ে নির্ধারিত ওভারে ৩৯২ রান তোলে। জবাবে, অ্যাঞ্জেলো ম্যাথিউজের অপরাজিত সেঞ্চুরিতে নির্ধারিত ওভারে ৮ উইকেট হারিয়ে শ্রীলঙ্কা তোলে ২৫১ রান।

বিজ্ঞাপন

ওপেনিংয়ে নেমে রোহিত শর্মা এবং শিখর ধাওয়ান ১১৫ রান তুলে নেন। ধাওয়ান ৬৭ বলে ৯টি চারের সাহায্যে ৬৮ রান করেন। তিন নম্বরে নামা শ্রেয়ার্স ইয়ার ৭০ বলে ৯টি চার আর দুটি ছক্কায় করেন ৮৮ রান। মহেন্দ্র সিং ধোনি ৭ রানে ফেরেন। আর ৮ রান করেন হারদিক পান্ডে।

ক্যারিয়ারের তৃতীয় ডাবল সেঞ্চুরি করার দিনে রোহিত শর্মা করেন অপরাজিত ২০৮ রান। ১৫৩ বলে ১৩টি চার আর ১২টি ছক্কায় তিনি ইনিংসটি সাজান। লঙ্কান দলপতি থিসারা পেরেরা ৮ ওভারে ৮০ রান খরচ করে নেন তিনটি উইকেট। ১০ ওভারে ১০৬ রান দিয়েছেন নুয়ান প্রদিপ। এই প্রথম ওয়ানডেতে রান খরচের সেঞ্চুরি করলেন শ্রীলঙ্কার কোনো বোলার। শ্রীলঙ্কার হয়ে সবচেয়ে খরুচে বোলিংয়ের রেকর্ড এতদিন ছিল মুত্তিয়া মুরালিধরনের। ২০০৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিডনিতে ১০ ওভারে ৯৯ রান দিয়েছিলেন এই অফ স্পিনার।

৩৯৩ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে লঙ্কান ওপেনার দানুসকা গুনাথিলাকা ১৬ এবং উপুল থারাঙ্গা ৭ রান করে বিদায় নেন। লাহিরু থিরিমান্নে ২১ রানে সাজঘরে ফেরেন। নিরোশান দিকওয়েলার ব্যাট থেকে আসে ২২ রান। আসেলা গুনারত্নে করেন ৩৪ রান। ৫ রান করে দ্রুতই ফেরেন দলপতি থিসারা পেরেরা।

বিজ্ঞাপন

সাচিত্রা পাথিরানা ২ রান করে সাজঘরে ফেরেন। ১১ রান করেন ধনাঞ্জয়া। তবে, চার নম্বরে নামা অ্যাঞ্জেলো ম্যাথিউজ ১৩২ বলে ৯টি চার আর তিনটি ছক্কায় অপরাজিত থাকেন ১১১ রানে। ১১ রানে অপরাজিত থাকেন সুরাঙ্গা লাকমল।

ভারতের যুভেন্দ্র চাহাল তিনটি, জাসপ্রিত বুমরাহ দুটি উইকেট নেন। একটি করে উইকেট পান ভুবনেশ্বর কুমার, হারদিক পান্ডে আর ওয়াশিংটন সুন্দর।

সারাবাংলা/এমআরপি/১৩ ডিসেম্বর ২০১৭

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন