বিজ্ঞাপন

প্রায় ৮ হাজার কোটি টাকায় বিক্রি ভারতীয় ক্রিকেটীয় স্বত্ব

April 6, 2018 | 12:57 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

আগামিকাল থেকে শুরু হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১১তম আসর। তার আগেই বৃহস্পতিবার (৫ এপ্রিল) শেষ হয়েছে ভারতীয় ক্রিকেট সম্প্রচার স্বত্ব। টিভি ও ডিজিটাল মিডিয়ার এই সম্প্রচার স্বত্ব কিনে নিয়েছে স্টার ইন্ডিয়া। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) জানিয়েছে এই স্বত্ত্ব কিনতে স্টার ইন্ডিয়াকে খরচ করছে ভারতীয় মুদ্রায় ৬ হাজার ১৩৮ কোটি রূপি।

ভারতীয় ক্রিকেট বোর্ডের কার্যনির্বাহী কমিটির সদস্য অনিরুদ্ধ চৌধুরী সামাজিক যোগাযোগমাধ্যমে টুইটারে এক টুইট করেন। সেখানে তিনি লেখেন, ‘স্টার স্পোর্টস ইন্ডিয়াকে অভিনন্দন। ৬ হাজার ১৩৮ কোটি রূপিতে ভারতীয় ক্রিকেটীয় স্বত্ব কিনে নিয়েছে তারা, ম্যাচ প্রতি মূল্য দাঁড়িয়েছে ৬০ কোটি ১০ লাখ রূপিতে।’

বিজ্ঞাপন

এবারই প্রথম অনলাইনের মাধ্যমে ই-অকশনের আয়োজন করেছিল বিসিসিআই। তিনদিন ধরে চলতে থাকা ইন্টারনেট ভিত্তিক নিলাম শেষ হয়েছে বৃহস্পতিবার (৫ এপ্রিল)। তৃতীয় দিনে নিলাম জিতে নিয়েছে স্টার ইন্ডিয়া। বাংলাদেশী মুদ্রায় এই সম্প্রচার মূল্য দাঁড়িয়েছে প্রায় ৮ হাজার (৭ হাজার ৮৫৭ কোটি) টাকায়।

শুরুতে অনলাইন নিলামে অংশ নিয়েছিল ফেসবুক, গুগলের মতো প্রতিষ্ঠানও, ছিল রিলায়েন্স ইন্ডাস্ট্রিজও। সবাইকে পেছনে ফেলে ২০১৮ সালের জুন থেকে ২০২৩ সালের মার্চ পর্যন্ত স্বত্ত্ব কিনেছে স্টার ইন্ডিয়া। আগামী পাঁচ বছরের মধ্যে থাকছে ১০২টি ম্যাচ। এর ফলে প্রতি ম্যাচের খরচ দাঁড়াচ্ছে ৬০ কোটি রুপি!

২০১৮ সালের জুন থেকে ২০২৩ সালের মার্চ পর্যন্ত ভারতীয় জাতীয় দল এবং ঘরোয়া চ্যাম্পিয়নশিপের মিডিয়া স্বত্ব থাকছে স্টার ইন্ডিয়ার হাতে। এর আগে ২০১৫ থেকে ২০২৩ সাল পর্যন্ত আইসিসির টুর্নামেন্টের স্বত্ব কিনে নিয়েছিল প্রতিষ্ঠানটি। যার মূল্য ১৪৮ কোটি, ২৩ লাখ ৯০ হাজার ৭৩৫ রুপি। এমনকি ১৬ হাজার ৩৪৭ কোটি রুপিতে আইপিএলেরও মিডিয়া স্বত্ত্বও কিনে নিয়েছিল এই প্রতিষ্ঠানটি।

বিজ্ঞাপন

আগের চেয়ে অনেক বেশি টাকায় স্বত্ব কিনেছে স্টার ইন্ডিয়া। যা শতকরায় বেড়েছে ৫৯ শতাংশ। আগেরবার স্বত্ব বিক্রি হয়েছিল ৩ হাজার ৮৫১ কোটি রুপিতে।

 

সারাবাংলা/এসএন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
‘আইন প্রয়োগ হবে সন্ত্রাসীদের ওপর, শিক্ষার্থীদের ওপর নয়’৫ ঘণ্টা পর শিক্ষকদের জিম্মায় ১২ শিক্ষার্থীর মুক্তিকুবি শিক্ষকদের ক্যাম্পাসে প্রবেশে বাধা, মানববন্ধন করলেন ৬ জনইন্টারনেট বন্ধের ধাক্কায় জুলাইয়ে রেমিট্যান্স ১৯০ কোটি ডলারশিক্ষার্থী আটক হলে ‘উদ্ধার করবে’ চবি প্রশাসনআবু সাঈদ নিহতের ঘটনায় সাক্ষ্য নেবে বিচার বিভাগীয় তদন্ত কমিশনশেখ হাসিনার নেতৃত্বের প্রতি অকুণ্ঠ সমর্থন আইসিসি প্রসিকিউটরেরজামায়াত-শিবিরকে নিষিদ্ধ করায় ইনু-শিরীনের সন্তোষ প্রকাশপদ্মা সেতুর সামনে অজ্ঞাত গাড়ির ধাক্কায় ২ জনের মৃত্যুকোটা আন্দোলনে নিহতদের তালিকা প্রকাশ ও দায়ীদের বিচার দাবি সুজনের সব খবর...
বিজ্ঞাপন