বিজ্ঞাপন

আধুনিক হচ্ছে ৬ রেলওয়ে স্টেশন, উদ্বোধন করলেন মন্ত্রী

October 21, 2021 | 6:52 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মুজিববর্ষ উপলক্ষে যাত্রীদের আরামদায়ক রেল ভ্রমণ নিশ্চিত করতে ৫৪টি রেলওয়ে স্টেশন আধুনিকায়নের সিদ্ধান্ত নিয়েছিল সরকার। স্টেশনের প্ল্যাটফর্ম উঁচু করা, শেড নির্মাণ, অ্যাকসেস কন্ট্রোল ও স্টেশন বিল্ডিংয়ের আধুনিকায়নের কাজ ছিল এই পরিকল্পনার আওতায়। সেই পরিকল্পনা অনুযায়ী ঢাকা থেকে জামালপুর পর্যন্ত রেলপথের ছয়টি স্টেশনের আধুনিকায়নের কাজ শুরু হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২১ অক্টোবর) এসব রেল স্টেশন আধুনিকায়নের কাজের উদ্বোধন করেন রেলপথ বিষয়ক মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। এর আওতায় যে ছয়টি স্টেশন আধুনিক হচ্ছে সেগুলো হলো— গফরগাঁও, ময়মনসিংহ জংশন, জামালপুর জংশন, মেলান্দহ বাজার, ইসলামপুর বাজার ও দেওয়ানগঞ্জ বাজার রেলওয়ে স্টেশন।

উদ্বোধনী অনুষ্ঠানে রেলপথ বিষয়ক মন্ত্রী বলেন, বর্তমান প্রধানমন্ত্রী রেলকে একটি আধুনিক ও যুগোপযোগী যোগাযোগ ব্যবস্থা হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ২০১১ সালে আলাদা রেলপথ মন্ত্রণালয় গঠন করে দিয়েছেন। বর্তমানে সারাদেশে রেলওয়ে নিয়ে অনেকগুলো প্রকল্প চলমান। সারাদেশের প্রতিটি জেলাকে রেল যোগাযোগের আওতায় নিয়ে আসা হচ্ছে।

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, পর্যায়ক্রমে সিংগেল লাইনগুলোকে ডাবল লাইনে পরিণত করা হচ্ছে। রেলওয়ে পূর্ব ও পশ্চিমের মধ্যে ব্রডগেজ ও মিটারগেজ বিভাজন থাকায় সব জায়গায় ব্রডগেজ করা হচ্ছে। জয়দেবপুর থেকে ময়মনসিংহ হয়ে জামালপুর পর্যন্ত ডুয়েল গেজ লাইন নির্মাণ করা হবে। এছাড়া এ অঞ্চলের স্টেশনগুলোকে আধুনিক মানে উন্নীত করা হচ্ছে।

রেলপথমন্ত্রী আরও বলেন, মুজিববর্ষ উপলক্ষে দুই রেলওয়ে অঞ্চলের ৫৪টি রেলস্টেশন আধুনিকায়ন করা হবে। এই আধুনিকায়নের আওতায় স্টেশন বিল্ডিংগুলো আধুনিক করে গড়ে তোলা হবে। স্টেশনগুলোতে শেড নির্মাণ করা হবে, প্ল্যাটফর্ম উঁচু করা হবে।

রেলপথমন্ত্রী এ সময় রেলওয়ের চলমান কয়েকটি প্রকল্পের কথা উল্লেখ করে বলেন, পদ্মাসেতুতে রেল সংযোগ, চট্টগ্রাম থেকে কক্সবাজার নতুন রেললাইন নির্মাণ, দ্বিতীয় বঙ্গবন্ধু সেতু নির্মাণ এবং খুলনা থেকে মোংলা পর্যন্ত নতুন রেললাইন নির্মাণের কাজ চলছে। একটি ভারসাম্যপূর্ণ যোগাযোগ মাধ্যম গঠনের লক্ষ্যে সারাদেশে রেলওয়ের উন্নয়ন করা হচ্ছে।

বিজ্ঞাপন

রেলওয়ের অব্যবহৃত ভূমি সম্পর্কে মন্ত্রী বলেন, পর্যায়ক্রমে সব জমিকে ব্যবস্থাপনায় নিয়ে আসা হবে। নির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে সরাসরি জমি লিজ দেওয়া হবে। কোনো তৃতীয় পক্ষ থাকবে না।

এর আগে, একটি বিশেষ ট্রেনে করে মন্ত্রী সকালে ঢাকা থেকে জামালপুরের দেওয়ানগঞ্জ বাজার পর্যন্ত স্টেশনগুলো পরিদর্শন করেন। এসময় ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান একই ট্রেনে ভ্রমণ করেন। তিনিও বিভিন্ন স্টেশনে বক্তব্য রাখেন।

রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদারসহ রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ে বিভাগের কর্মকর্তারা তাদের সঙ্গে ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন