বিজ্ঞাপন

বগুড়ার মহাসড়কে ৯ মাসে সাড়ে ১২৭৪২ মামলা, জরিমানা সোয়া ৩ কোটি টাকা

October 22, 2021 | 2:10 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বগুড়া: থ্রি-হুইলারসহ অবৈধ যানবাহন চলাচল বন্ধে গত ৯ মাসে সাড়ে ১২ হাজার যানবাহনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে বগুড়া হাইওয়ে পুলিশ। এসব মামলায় জরিমানা হয়েছে প্রায় সোয়া তিন কোটি টাকা, যা সরকারি কোষাগারে জমা পড়েছে।

বিজ্ঞাপন

আজ শুক্রবার (২২ অক্টোবর) জাতীয় নিরাপদ সড়ক দিবস সামনে রেখে এ তথ্য জানিয়েছে হাইওয়ে পুলিশ বগুড়া আঞ্চলিক কার্যালয়। দিনটি ঘিরে হাইওয়ে পুলিশ বগুড়া নানা কর্মসূচি হাতে নিয়েছে।

বগুড়ার আঞ্চলিক হাইওয়ে পুলিশ জানিয়েছে, এই অঞ্চলের হাইওয়ে থানা, ফাঁড়ি ও ক্যাম্পের অধীনে মহাসড়কে অবৈধ ত্রি-হুইলারসহ চলাচলকারী যানবাহনের বিরুদ্ধে চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ১২ হাজার ৭৪২টি মামলা দায়ের করা হয়েছে। এর মধ্যে জানুয়ারিতে ১ হাজার ৩৩৬টি, ফেব্রুয়ারিতে ২ হাজার ১৮০টি, মার্চে ২ হাজার ৫২১টি, এপ্রিলে ১ হাজার ৪৯০টি, মে মাসে ১ হাজার ৪৩৫টি, জুনে ১ হাজার ৩৩৩টি, জুলাইয়ে ৬৮১টি, আগস্টে ৭৫০টি ও সেপ্টেম্বরে ১ হাজার ১৬টি মামলা করেছেন দায়িত্বরত কর্মকর্তারা। এসব প্রসিকিউশনের বিপরীতে সরকারি কোষাগারে জরিমানার অর্থ জমা হয়েছে ৩ কোটি ২৭ লাখ ১৬ হাজার ৬৫০ টাকা।

রাজশাহী ও রংপুর বিভাগ নিয়ে হাইওয়ে পুলিশ বগুড়া অঞ্চলটি গঠিত। গঠনের পর থেকে হাইওয়ে পুলিশ তাদের কাজ করে যাচ্ছে। মহাসড়কে শৃঙ্খলা ফেরাতে সচেতনতামূলক সভা করা হয়েছে।

বিজ্ঞাপন

বগুড়া হাইওয়ে পুলিশের সূত্র জানায়, এই রিজিয়নে হাইওয়ে থানা রয়েছে সাতটি, ফাঁড়ি রয়েছে সাতটি ও হাইওয়ে পুলিশের ক্যাম্প রয়েছে একটি। এসব হাইওয়ে থানা, ফাঁড়ি ও ক্যাম্প এলাকায় জনগণ ও পরিবহন শ্রমিকদের জন্য সচেতনতামূলক সভা করা হয়েছে ৩০০টি। ড্রাইভার ও হেলপারদের ২৯০টি প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এসব প্রশিক্ষণে তিন হাজারের বেশি চালক ও সহকারীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এছাড়াও জনসেচতনতায় ড্রাইভার হেলপার ও সাধারণ জনগণের প্রায় ৪০ হাজার লিফলেট বিতরণ করা হয়েছে। সচেতনতামূলক সাইনবোর্ড স্থাপন করা হয়েছে ২৫০টি।

বগুড়া হাইওয়ে পুলিশ সুপার মুনশী শাহাবুদ্দীন জানান, হাইওয়ে পুলিশ মহাসড়কে শৃঙ্খলা বজায় রাখতে দায়িত্ব পালন করে যাচ্ছেন। মানুষের মাঝে সচেতনতায় লিফলেট ব্যানার-ফেস্টুনের মাধ্যমে প্রচারণা চালানো হয়েছে, যা এখনো অব্যাহত রয়েছে। মহাসড়কে থ্রি-হুইলার, নছিমন, করিমনসহ সব ধরনের অবৈধ যানচলাচল বন্ধ ও চলাচল করলে তাতে প্রসিকিউশন দাখিল করে আটক করা অব্যাহত রয়েছে। সড়কে শৃঙ্খলা বজায় রাখতে হাইওয়ে পুলিশের সদস্যরা প্রস্তুত।

এছাড়াও ২২ অক্টোবর নিরাপদ সড়ক দিবস উপলক্ষে হাইওয়ে পুলিশ বগুড়া রিজিয়নে সড়কে জনসচেতনতায় ড্রপ-ডাউন ব্যানার, ফেস্টুন ও বিভিন্ন ধরনের ব্যানার লাগানা হয়েছে। দিবসটিতে বিভিন্ন ধরনের কর্মসূচিও নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে নিরাপদ সড়ক দিবস পালন উপলক্ষে নিরাপদ সড়ক চাই বগুড়ার সভাপতি মোস্তাফিজুর রহমান জানিয়েছেন, সড়ক ও মহাসড়কে দুর্ঘটনা রোধে করণীয় বিষয় নিয়ে জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে স্মারকলিপি দেওয়া হয়েছে এবং শহরের ফুটপাত দখলমুক্ত করতে বগুড়া পৌরসভার মেয়রকে স্মারকলিপি দেওয়া হয়েছে। জনসচেতনতায় সাধারণ মানুষ ও যানবাহনের ড্রাইভার ও হেলপারদের মধ্যে লিফলেট বিতরণ অব্যাহত রয়েছে। নিরাপদ সড়ক দিবসে জনসচেতনতায় শোভাযাত্রা ও শহরের গুরুত্বপূর্ণ স্থানে সড়ক নিরাপত্তা বিষয়ক ভিডিও প্রদর্শন করা হবে বলেও জানান তিনি।

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন