বিজ্ঞাপন

‘ইকবালকে পাগল সাজিয়ে ঘটনা লঘু করার চক্রান্ত চলছে’

October 23, 2021 | 10:28 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: কুমিল্লায় দুর্গাপূজার মণ্ডপে কোরআন শরীফ রাখার অভিযোগে গ্রেফতার ইকবালকে পাগল সাজিয়ে ঘটনাকে লঘু করার চেষ্টা চলছে বলে অভিযোগে করেছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) চট্টগ্রামের নেতারা।

বিজ্ঞাপন

শনিবার (২৩ অক্টোবর) বিকেলে নগরীর সিনেমা প্যালেস মোড়ে সারাদেশে সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে আয়োজিত সমাবেশে সিপিবি নেতারা এ অভিযোগ করেন।

সমাবেশে সিপিবি নেতারা বলেন, ‘সাম্প্রদায়িক হামলার ঘটনায় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী রহস্যজনক নীরবতা, নিষ্ক্রিয়তা পালন করেছে। তারা দায়িত্ব পালনে ব্যর্থতার প্রমাণ দিয়েছে। কুমিল্লায় পূজামণ্ডপে যে ব্যক্তি কোরআন শরীফ রেখেছিল, সিসিটিভির ফুটেজের মাধ্যমে শনাক্ত করে তাকে গ্রেফতার করা হয়েছে। সেই ইকবালকে গ্রেফতারের আগেই নেশাগ্রস্ত, পাগল বলে ওই ঘটনাকে লঘু করার চক্রান্ত হয়েছে। সেই চক্রান্ত এখনও অব্যাহত আছে।’

‘গত ৫০ বছরে শাসক দলগুলো ক্ষমতায় থাকা বা ক্ষমতায় যাওয়ার নির্লজ্জ প্রতিযোগিতায় লিপ্ত হয়ে মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনাকে বিসর্জন দিয়েছে। মূলনীতিকে লঙ্ঘন করে সংবিধানের মাথায় বিসমিল্লাহ বসিয়েছে, ইসলামকে রাষ্ট্রধর্ম করেছে, ৩২ অনুচ্ছেদ উপড়ে ফেলে ধর্মভিত্তিক রাজনৈতিক দল করার সুযোগ করে দিয়েছে, হেফাজতের দাবি মেনে দাওরায়ে হাদিসকে মাস্টার্সের সমমর্যাদা দিয়েছে। পাঠ্যপুস্তকে প্রগতিশীল লেখকদের লেখা গল্প, কবিতা, প্রবন্ধ বাদ দিয়ে সাম্প্রদায়িক বিষয় অন্তর্ভুক্ত করেছে। এভাবে একের পর এক মুক্তিযুদ্ধের চেতনার বিপরীতে দেশ শাসন করে সাম্প্রদায়িক সম্প্রীতির বাংলাদেশকে সাম্প্রদায়িক হানাহানির দেশে পরিণত করেছে।’

বিজ্ঞাপন

সিপিবি নেতারা সাম্প্রদায়িক হামলায় ক্ষতিগ্রস্তদের উপযুক্ত ক্ষতিপূরণ-পুনর্বাসন, জান-মালের নিরাপত্তা নিশ্চিত করা, হামলাকারী ও মদদদাতাদের চিহ্নিত করে দ্রুত গ্রেফতার-বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান এবং ধর্মভিত্তিক রাজনীতি ও রাজনীতিতে ধর্মের ব্যবহার নিষিদ্ধ করার দাবি জানান।

চট্টগ্রাম জেলা সিপিবির ভারপ্রাপ্ত সভাপতি আবদুল নবীর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সদস্য মৃণাল চৌধুরী, চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক অশোক সাহা, সহকারি সাধারণ সম্পাদক মোহাম্মদ জাহাঙ্গীর, সম্পাদকমন্ডলীর সদস্য উত্তম চৌধুরী, মো. মছিউদদৌলা, কানাই লাল দাশ, নুরুচ্ছাফা ভূঁইয়া, অমৃত বড়ুয়া, বোয়ালখালী থানার সাধারণ সম্পাদক সেহাব উদ্দিন সাইফু, সিতারা শামিম, সীতাকুণ্ড থানার সহ সম্পাদক জামাল উদ্দিন, স্বপন দত্ত।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/আরএফ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন