বিজ্ঞাপন

নাশকতার আরেক মামলায় আসলাম চৌধুরীর বিচার শুরু

October 25, 2021 | 4:40 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে নাশকতার অভিযোগে দায়ের হওয়া এক মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীসহ ৫৬ নেতাকর্মীর বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত। আগামী বছরের ২৩ জানুয়ারি থেকে মামলার সাক্ষ্যগ্রহণ শুরু হবে।

বিজ্ঞাপন

সোমবার (২৫ অক্টোবর) চট্টগ্রামের সপ্তম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আ স ম শহীদুল্লাহ কায়সার আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।

২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন ঠেকাতে বিএনপি-জামায়াতের নেতৃত্বাধীন জোটের আন্দোলন চলাকালে ২০১৩ সালের ৮ নভেম্বর চট্টগ্রামের সীতাকুণ্ড পৌরসভার গোডাউন রোডে মহাসড়কে যানবাহন ভাংচুর, গাড়িতে আগুন দেওয়াসহ নাশকতার ঘটনা ঘটে। এ ঘটনায় সীতাকুণ্ড থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) ফারুক আহাম্মদ বাদি হয়ে আসলাম চৌধুরীসহ অর্ধশতাধিক আসামির বিরুদ্ধে মামলা দায়ের করেন। তদন্ত শেষে পুলিশ ২০১৫ সালে আসলাম চৌধুরীসহ ৫৬ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

রাষ্ট্রপক্ষের কৌঁসুলি সহকারী পাবলিক প্রসিকিউটর রুবেল পাল সারাবাংলাকে বলেন, ‘আসলাম চৌধুরীসহ আসামিদের উপস্থিতিতে আদালত অভিযোগ গঠনের শুনানি করেছেন। শুনানি শেষে তিনি আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দিয়েছেন। ২৩ জানুয়ারি থেকে সাক্ষ্যগ্রহণ শুরু হবে।’

বিজ্ঞাপন

আসামি আসলাম চৌধুরী ওই মামলায় উচ্চ আদালতের আদেশে জামিনে আছেন। তবে অভিযোগ গঠনের শুনানির জন্য তাকে কাশিমপুর কারাগার থেকে চট্টগ্রাম আদালতে হাজির করা হয়। মোট ৫৬ আসামির মধ্যে আসলামসহ নয় জন আদালতে হাজির ছিলেন। এদের মধ্যে দু’জন সময়ের আবেদন করলেও সেটা নাকচ করেন আদালত। বাকি ৪৭ আসামি বর্তমানে পলাতক আছেন।

২০১৬ সালের ১৫ মে রাজধানীর কুড়িল বিশ্বরোড থেকে গ্রেফতার হয়েছিলেন আসলাম চৌধুরী। ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের এজেন্টের সঙ্গে হাত মিলিয়ে ‘বাংলাদেশের সরকার উৎখাতের ষড়যন্ত্র করার’ অভিযোগে গ্রেফতারের পর থেকে সাড়ে পাঁচবছর ধরে কারাগারে আছেন এই বিএনপি নেতা।

আসলাম চৌধুরীর বিরুদ্ধে দেশের বিভিন্ন থানায় মোট ২৬টি মামলা আছে। এর মধ্যে চট্টগ্রামে তিনটি মামলায় তার বিচার শুরু হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন