বিজ্ঞাপন

করোনার ভ্যাকসিন উৎপাদনে কাজ করবে ঢাবি

October 25, 2021 | 10:37 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের ভ্যাকসিন উৎপাদন ও উন্নয়নে এএফসি অ্যাগ্রোবায়োটেক লিমিটেডের সঙ্গে যৌথভাবে কাজ করবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর বিজ্ঞান গবেষণা কেন্দ্র (কারস)। এই লক্ষ্যে প্রতিষ্ঠানটির সঙ্গে এক সমঝোতা স্মারক সই হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (২৫ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য লাউঞ্জে আয়োজিত এক অনুষ্ঠানে এই সমঝোতা স্মারক হয় বলে জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় উচ্চতর বিজ্ঞান গবেষণা কেন্দ্র (কারস) এবং এএফসি অ্যাগ্রোবায়োটেক লিমিটেড যৌথভাবে কোভিড-১৯ ভ্যাকসিন (DUBD-vac)-এর উন্নয়ন ও উৎপাদনসহ অন্যান্য ভ্যাকসিন উদ্ভাবনে কাজ করবে। এছাড়া জিন প্রকৌশল ও জীব প্রযুক্তিবিষয়ক গবেষণাসহ বিভিন্ন ওষুধ তৈরি এবং জীব বিজ্ঞানের উৎকর্ষ সাধনে যৌথভাবে গবেষণা কার্যক্রম পরিচালিত হবে। এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের দু’টি বায়োটেক কোম্পানি জেএনডি বায়োটেক এবং ইমার্জেন্ট বায়োটেক সহযোগিতা করবে।

বিজ্ঞাপন

সমঝোতা স্মারকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এবং এএফসি অ্যাগ্রোবায়োটেক লিমিটেডের পক্ষে প্রতিষ্ঠানটির নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) ড. মো. সারওয়ার হোসেন সই করেন। এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

সারাবাংলা/আরআইআর/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন