বিজ্ঞাপন

বাজারে দিশা পাচ্ছে না ক্রেতারা

October 29, 2021 | 5:27 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: এবার যেন নিত্যপণ্যের দাম আগের সব রেকর্ড ছাড়িয়ে যাচ্ছে। বাজারে ঢুকে তাই দাম শুনেই দিশা হারিয়ে ফেলছেন মধ্যবিত্ত আর নিম্নবিত্ত ক্রেতারা।

বিজ্ঞাপন

শুক্রবার (২৯ অক্টোবর) বাজার ঘুরে দেখা গেছে, এক সপ্তাহের ব্যবধানে চাল, ডাল, তেল, চিনি ও পেঁয়াজের দাম আবারও বেড়েছে। একইসঙ্গে শীতকালীন সবজি, মাছ, মাংসের বাজারেও স্বস্তি নেই।

নদীর মাছ, গরু, খাসি দেশি মোরগের মাংসের দাম আগেই কিনতে হিমশিম খেত অনেক ক্রেতা। আমিষের চাহিদায় ব্রয়লার আর ডিম ছিল তাদের প্রধান ভরসা। শেষ এক মাসে এই দুটি পণ্যেই সবচে বেশি নাকাল হয়েছে মধ্যবিত্ত ক্রেতারা। দাম বেড়ে যাওয়ায় প্রয়োজন অনুযায়ী ডিম ও ব্রয়লার মুরগিও কিনতে পারছেন না তারা।

আজকের বাজারে, ফার্মের মুরগির বাদামি ডিমের হালি ৪০ টাকায় বিক্রি হচ্ছে। বিক্রেতারা বলছেন এই দাম আরও বাড়বে। ১ কেজি ব্রয়লার মুরগি ১৯০ টাকা, কোথাও কোথাও ২০০ টাকা পর্যন্ত দাম চাওয়া হচ্ছে। গেল এক মাস আগেও এর ছিল ১২০ টাকা!

বিজ্ঞাপন

গরু কিংবা খাসির দামেও কোনো স্বস্তি নেই। সুযোগ পেলেই দাম বাড়িয়ে দিচ্ছে খুচরা দোকানিরা। দেশি মুরগি, পাকিস্তানাই সোনালিকা মুরগি, আমিষের বাজারে প্রায় সব পণ্যের দামই বাড়তি। আবার কোনোক্রমে এসব পণ্য কিনে একটু তেল দিয়ে যে রান্না করে খাবে, সেই উপায়ও নেই।

কারণ ভোজ্য তেলের মধ্যে সয়াবিন তেলের দামই এখন ১৫০-১৫৫ টাকা লিটার, বছরের শুরুতে যার দাম ছিল ১১০ থেকে ১২০ টাকা লিটার। পাম তেলের দামও ইতিহাসের যেকোন সময়ের চেয়ে বেশি। ১৪০ টাকা লিটারে বিক্রি হচ্ছে এই তেল। এ ছাড়াও দাম বেড়েছে সরিষা, রাইসব্রান, সূর্যমুখীর তেলের। বড়লোকের অলিভ অয়েলের দামও বেড়েছে লিটারে প্রায় পঞ্চাশ টাকা।

সবজির মধ্যে প্রতি কেজি আলু বুধবার বিক্রি হয়েছে ২৫-৩০ টাকায়, যা এক সপ্তাহ আগেও ছিল ১৫ থেকে ১৮ টাকা। প্রতি কেজি লাল চিনির দাম ৮০ টাকা। গেল মাসে এ চিনির দাম ছিল ৬৫ টাকা। আমদানি করা মোটা দানার ডালের প্রতি কেজির দাম ৯০ টাকা। গেল মাসেও এই ডালের দাম ছিল ৬০ টাকা।

বিজ্ঞাপন

কাঁচাবাজারে ফুলকপি, বাঁধাকপি, ঝিঙা, টমেটো, বেগুন, বরবটির দাম এখনো গেল সপ্তাহের মধ্যেই রয়েছে। কোথাও শীতের নতুন সবজি দেখা গেলেও দাম চাওয়া হচ্ছে আকাশছোঁয়া। পেঁয়াজের দাম গেল সপ্তাহে কিছুটা কমলেও এ সপ্তাহে আবার দাম বেড়েছে।

এ ছাড়া এই সপ্তাহে চালের দাম প্রতি পঞ্চাশ কেজির বস্তায় ৫০ থেকে ১০০ টাকা বেড়েছে।

সারাবাংলা/টিএস/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন