বিজ্ঞাপন

সবাই এলো, নেই শুধু ঊষাই

April 6, 2018 | 9:50 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকাঃ সময় বাড়ানো হলো। হকি পাড়ায় তখনও গুঞ্জন দলবদলে অংশ নিচ্ছে না ডিফেন্ডিং রানার আপরা। সেটাই সত্য হলো। ১৩ ক্লাবের মধ্যে একটি ক্লাবই অংশ নেয় নি দলবদলে। সেই ক্লাব ঊষা চক্র।

গত ১৫ বছরে তৃতীয় শক্তি হিসেবে ঊষার আবির্ভাব। হ্যাটট্রিক চ্যাম্পিয়ন। ডিফেন্ডিং রানার্স আপ। যে সময় অর্থসঙ্কটে বাহফে, কোনো স্পন্সর খুঁজে পাচ্ছিল না। সে সময় ঊষার অর্থায়নেই হয়েছিল ঊষা ক্লাব কাপ। সেই ক্লাবই এখন রোষানলের শিকার!

প্রথমবারের মতো দলবদলে নেই ডিফেন্ডিং রানার আপরা। ক্লাবসূত্র জানায়, আর্থিক সংকটের কারণে দলবদলে আসছে না তারা। স্পন্সররা পিছে হটেছে বলেই দল গোছাতে পারবে না ঊষা।

বিজ্ঞাপন

তবে গুঞ্জনটা ঊষা অন্য বিষয় নিয়ে। নির্বাচন দাবি করাটাই কি ঊষার কাল হয়ে দাঁড়াল। অন্য দৃষ্টিতে দেখলে বাংলাদেশ হকি ফেডারেশনের (বাহফে) সাধারণ সম্পাদক হওয়ার ইচ্ছাটাই কি দূরে ছুড়ে দিলো আব্দুর রশিদ সিকদারের ঊষাকে। ঘাসের মাঠ থেকে শুরু করে সবুজ টার্ফ পরে নীল টার্ফে তৃতীয় শক্তি হিসেবে আবির্ভূত ঊষা ক্রীড়া চক্র।

নীতিনির্ধারক হিসেবে তৃতীয় শক্তি হিসেবে তাদেরকে দেখতে চায় না বাহফে। দলবদল না করায় এমন গুঞ্জনই হকির আকাশে ঘুরপাক খাচ্ছে। প্রিমিয়ারের ১৩টি দলের মধ্যে একমাত্র ঊষা ছাড়া অন্য ১২টি দলবদলে অংশ নিয়েছে।

বৃহস্পতিবার অবশ্য শেষ সময়ে চমক দেখাল বাংলাদেশ স্পোর্টিং কাব (বিএসসি)। হঠাৎ করেই দলবদলে অংশ নিয়েছে। ক্লাবটির সেক্রেটারি মো: হুমায়ুন দেশের বাইরে। চাপে পড়ে শেষ সময়ে দলবদল করতে এলেন কি না- জানতে চাইলে বিএসসির হকি সম্পাদক মো: হাবিব উল্লাহ ও স্পোর্টস সেক্রেটারি শহীদুল ইসলাম রিপন জানান, ‘চাপ থাকবে কেন। আমরা কি কখনো বলেছি খেলব না। বর্ধিত সময় চেয়েছিলাম শুধু ভালো একটি দল গঠনের জন্য। বাহফে সময় বৃদ্ধি করেছে তাই দলবদলে এসেছি।’

বিজ্ঞাপন

দলটির কোচ এহতেশাম বলেন, ‘বৃহস্পতিবার আমরা ৬ জনকে দলবদল করিয়েছি। তারা হলেন রাকিব, ফরহাদ, আকিব, দৌলত, বিমান বাহিনীর প্রবীর ও সজীব।’

দলবদলে সময় ২০-৩০ দিন বাড়াতে বলেছিল মোহামেডান, ওয়ারী, ঊষা ও বিএসসি। সেটি মাত্র ৫ দিন বৃদ্ধি করেছে বাহফে অ্যাডহক কমিটি। শেষদিকে আরো চার দিন বাড়িয়ে আগামিকাল শনিবার (৭ এপ্রিল) পর্যন্ত করা হয়। ওয়ারী ও মোহামেডান আগেই দলবদলে অংশ নিয়েছে। বৃহস্পতিবার অংশ নিলো বিএসসি।

হকি লিগের হ্যাটট্রিক চ্যাম্পিয়নরাই লিগে নেই!

নাম প্রকাশে অনিচ্ছুক এক কাব কর্মকর্তা বলেন, ‘মেরিনার্স হাতি ঘোড়া নিয়ে চমক দেখাল। ৮ জন জাতীয় দলের খেলোয়াড়ও দলে নিলো। যদি ঊষা দলবদলে অংশ নিতো তাহলে প্লেয়াররা আর্থিকভাবে আরো লাভবান হতেন। দলবদলে কয়েকজন ছাড়া যথাযোগ্য পারিশ্রমিক পাচ্ছেন না। পরিস্থিতি তৈরি করা হলে ঊষার অংশগ্রহণে খেলোয়াড়দের পারিশ্রমিক থাকত তুঙ্গে।’

বিজ্ঞাপন

তিনি আরো বলেন, ‘পাকিস্তান হকি লিজেন্ড তাহির জামানকে ঊষা ক্রীড়া চক্রই নিয়ে এসেছিল। রানা জহিরও তাদের কোচ ছিলেন। শাকিল বেলাল, রানা মুজাহিদ, সাকলাইন, নাভিদ আলমসহ অনেক লিজেন্ডই ঊষায় খেলে গেছেন। ঘরোয়া হকিতে সাদেক-কামাল জুটি। হায়েস্ট স্কোরার। ফরোয়ার্ডে কামাল, সাদেক, হাবুল মাঝমাঠে ইসা মুসা মামুন, ইয়ামিন, টুটুল কুমার নাগ সব পরিচিত মুখই ঊষার খেলোয়াড় ছিলেন। সে দলটিই যদি না থাকে তাহলে কিছুটা হলেও জৌলুস হারাবে হকি।’

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন