বিজ্ঞাপন

আশুলিয়ায় ৫ শয্যার আইসিইউ পেল গণস্বাস্থ্য হাসপাতাল

October 29, 2021 | 7:21 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানী ঢাকার উপকণ্ঠে আশুলিয়ায় গণস্বাস্থ্য হাসপাতালে ৫ শয্যার নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিউ) উদ্বোধন করা হয়েছে। জার্মানিতে পিএইচডি করার সময় বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া সাবরিনা কামাল তন্বীর পরিবার এই আইসিইউ স্থাপনে অর্থায়ন করেছে। আশুলিয়ার গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ হাসপাতালে এই পাচঁ শয্যার আইসিইউটিও সারিনা কামাল তন্বী নামেই করা হয়েছে।

বিজ্ঞাপন

শুক্রবার (২৯ অক্টোবর) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান এই আইসিইউয়ের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, এই গণস্বাস্থ্য কেন্দ্রের পেছনে বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনেক অবদান রয়েছে। একে ঘিরে বঙ্গবন্ধুর অনেক আবেগ, ভালোবাসা রয়েছে। এই হাসপাতলে আইসিইউ স্থাপন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উদ্যোগ। সাবরিনা কামাল তন্বীর পরিবার সমাজ সেবামূলক কাজে যেভাবে এগিয়ে এসেছে, তাদের ধন্যবাদ জানাই। সাবরিনা কামাল তন্বীর পরিবারের প্রতি তার মৃত্যুর শোককে শক্তিতে পরিণত করার আহ্বান জানান প্রতিমন্ত্রী

বিজ্ঞাপন

আইসিইউয়ের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন করোনায় মৃত সাবরিনা কামাল তন্বীর মা অধ্যাপক নাসরিন বেগম। ঢাকা কলেজের ইতিহাস বিভাগের সাবেক এই চেয়ারম্যান বলেন, জার্মানিতে পিএইডি করার সময় সাবরিনা মারা যায়। যে টাকায় মেয়ের চিকিৎসা করতাম, সেই টাকা দিয়ে গরিব মানুষের চিকিৎসা করা হলে আমার মেয়ের আত্মা শান্তি পাবে। এই ভাবনা থেকেই গণস্বাস্থ্যের সঙ্গে যোগাযোগ করি। পরে গণস্বাস্থ্য কেন্দ্র থেকে বলা হয়, তাদের সাভার হাসপাতালে আইসিইউ নেই। তাই এখানে আইসিইউয়ের ব্যবস্থা করে দিয়েছি।

জানা যায়, যুগ্ম সচিব এম এ রব ও ডা. লুৎফর রহমান ১৯৭২ সালে সাভারে তাদের পারিবারিক সম্পত্তি থেকে পাঁচ একর জায়গা দিয়েছিলেন একটি হাসপাতালের জন্যে‌। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আরও ২৩ একর জমি অধিগ্রহণ করে দিয়ে নিজেই সেখানে গণস্বাস্থ্য কেন্দ্র নামে একটি হাসপাতাল গড়ে তোলার সুযোগ করে দেন। সেই থেকেই মুক্তিযুদ্ধকালীন ‘বাংলাদেশ ফিল্ড হাসপাতাল’ পরিবর্তিত হয়ে বঙ্গবন্ধুর দেওয়া নামে যাত্রা শুরু করে ‘গণস্বাস্থ্য কেন্দ্র’ হিসেবে।

গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি অধ্যাপক লায়লা পারভীন বানুর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি ও ঢাকা-২০ আসনের সংসদ সদস্য বেনজির আহমেদ, গণস্বাস্থ্য ট্রাস্টি বীর মুক্তিযোদ্ধা ডা. নাজিম উদ্দিন আহমেদ, গণস্বাস্থ্য কেন্দ্রের নির্বাহী প্রধান ডা. মনজুর কাদির আহমেদ, গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডা. মুহিব উল্লাহ খোন্দকার উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন