বিজ্ঞাপন

রুস্তম এসে দেখে তার কাজ শেষ, ফেরি উদ্ধার প্রশ্নে সবাই চুপ

October 30, 2021 | 3:47 pm

রিপন আনসারী, মানিকগঞ্জ থেকে

মানিকগঞ্জ: পাটুরিয়াঘাটে ফেরিডুবির ঘটনায় উদ্ধার কাজে অংশ নিতে শনিবার (৩০ অক্টোবর) সকালে ঘটনাস্থলে পৌঁছায় উদ্ধারকারী জাহাজ রুস্তম। রুস্তমের দায়িত্ব ছিল ফেরিতে থাকা ১৪টি যানবাহন উদ্ধার করা। কিন্তু রুস্তম পৌঁছানোর আগেই ১৩টি যানবাহন উদ্ধার করে ফেলেছে হামজা। উদ্ধার তালিকায় রয়েছে তিনটি মোটরসাইকেলও। ফেরিতে থাকা যানবাহন উদ্ধারে ব্যতি-ব্যস্ততা থাকলেও  ফেরি উদ্ধারের বিষয়ে নেই তৎপরতা। উদ্ধারকারী জাহাজের সক্ষমতাও প্রয়োজনের তুলনায় অপ্রতুল।

বিজ্ঞাপন

জানা গেছে, রুস্তমের জন্য বাকি রয়েছে শুধু একটি যানবাহন। এই যানবাহনটি উদ্ধারের পরও রুস্তম চলে যাবে।

এর আগে, বুধবার পাটুরিয়া ৫নং ফেরিঘাটে নোঙর করার মুহূর্তে রো রো ফেরি আমানত শাহ একদিকে কাঁত হয়ে নদীতে ডুবে যায়। ফেরিতে ১৭ ট্রাক-কাভার্ডভ্যান ও ৬/৭টি মোটরসাইকেল ছিল। উদ্ধার অভিযানে ওই দুপুরেই আনা হয় উদ্ধারকারী জাহাজ হামজাকে। পাশাপাশি প্রত্যয় নামে ২৫০ টনের ভারী ক্ষমতা সম্পন্ন জাহাজও আনার ব্যবস্থা করে বিআইডব্লিউটিএ।

বিআইডব্লিউটিএ এর পক্ষ থেকে বলা হয়— বুধবারই প্রত্যয় রওনা হয়েছে। কিন্ত তিন দিনেও প্রত্যয় আসেনি পাটুরিয়া ঘাটে।

বিজ্ঞাপন

পরে শুক্রবার সকালে পাটুরিয়া ঘাটে উদ্ধার তৎপরতা দেখতে এসে বিআইডব্লিউটিএ এর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক জানান, প্রত্যয় আসছে না। তার পরিবর্তে আনা হচ্ছে রুস্তমকে।

তার দেওয়া তথ্যমতে, শুক্রবার সন্ধ্যার মধ্যে রুস্তম পাটুরিয়া ঘাটে আসার কথা থাকলেও এসেছে শনিবার সকাল ১০টায়। ততক্ষণে নিমজ্জিত ফেরির ভেতরে আটকে থাকা ভারী যানবাহন ট্রাক ও কাভারভ্যান উদ্ধার করা হয়েছে। শুধুমাত্র একটি ট্রাক ফেরির ভেতরে পানিতে নিমজ্জিত রয়েছে। এছাড়া উদ্ধার করা হয়েছে ৩টি মোটর সাইকেল। রুস্তমের জন্য বাকি রয়েছে একটি ট্রাক ও ২/৩টি মোটরসাইকেল।

বিজ্ঞাপন

সংশ্লিষ্টরা বলছেন, উদ্ধার তৎপরতায় রুস্তমকে শেষ মুহূর্তে আনা হলেও কোনো কাজে আসছে না। কারণ যানবাহন উদ্ধার হামজা দিয়ে শেষ করা হয়েছে। ফেরিটি উদ্ধারে রুস্তম কোনো কাজেই আসবে না। পানির নিচে এক কাঁত হয়ে ডুবে থাকা ফেরিটির ওজন কমপক্ষে ১ হাজার টন। যেখানে প্রত্যয়ের ধারণ ক্ষমতা রয়েছে ২৫০ টন। এই জাহাজটি না এসে শেষ পর্যন্ত আনা হয় রুস্তমকে। যার ধারণ ক্ষমতা মাত্র ৬০ টন।

এদিকে ফেরি উদ্ধার প্রশ্নে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ সাংবাদিকদের মুখোমুখি হচ্ছে না। বিআইডব্লিউটির আরিচা অঞ্চলের ডিজিএম জিল্লুর রহমান জানান, ঊধ্বর্তন কর্তৃপক্ষের অনুমতি না থাকায় ফেরিডুবির ঘটনা সম্পর্কে কথা বলা নিষেধ।

আরও পড়ুন
ফেরি ডুবে গেছে পাটুরিয়ায়
মাঝ পথ থেকে ফিরে গেছে প্রত্যয়, এবার যাচ্ছে রুস্তম
৪২ বছরের ফেরি আমানত শাহ ছিল ফিটনেসবিহীন
ফেরি ডুবে যাওয়ার কারণ অনুসন্ধানে ৭ সদস্যের কমিটি গঠন

বিজ্ঞাপন

সারাবাংলা/এএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন