বিজ্ঞাপন

সংবিধান অনুযায়ী ইসি গঠন চেয়ে করা রিট খারিজ

October 31, 2021 | 1:43 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন (ইসি) গঠনে আইন প্রণয়নের নির্দেশনা চেয়ে করা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

রোববার (৩১ অক্টোবর) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. ইয়ারুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

পরে আইনজীবী ইয়ারুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘‘ইসি গঠনে আইন প্রণয়ন চেয়ে করা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। আদালত বলেছেন, আইন প্রণয়নের নির্দেশনা দিতে পারে না হাইকোর্ট, এই যুক্তিতে রিটটি খারিজ করে দিয়েছেন। তবে আমরা এই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করব।’’

এর আগে গত ১৩ অক্টোবর সংবিধানের ১১৮(১) অনুচ্ছেদ অনুসারে নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। রিটে আইন প্রণয়নের আগ পর্যন্ত নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত যাবতীয় কার্যক্রম স্থগিত রাখতে বলা হয়।

বিজ্ঞাপন

সুপ্রিম কোর্টের আইনজীবী ও নিবন্ধনভুক্ত রাজনৈতিক দল বাংলাদেশ কংগ্রেসের মহাসচিব মো. ইয়ারুল ইসলাম রিটটি দায়ের করেছিলেন। রিটে আইন সচিব ও প্রধান নির্বাচন কমিশনারকে রিটে বিবাদী করা হয়েছিল।

এদিকে গত ৭ অক্টোবর এক অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক জানান, সার্চ কমিটির মাধ্যমেই নির্বাচন কমিশনের নতুন প্রধান নির্বাচন কমিশনার ও কমিশনের সদস্য নিয়োগ করা হবে।

আনিসুল হক বলেন, করোনা পরিস্থিতি ও সময় স্বল্পতার কারণে আইন করারও সুযোগ নেই। বিকল্প উপায় ভাবার সুযোগ নেই।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, সংবিধানের ১১৮(১) অনুচ্ছেদে বলা হয়েছে, প্রধান নির্বাচন কমিশনারকে নিয়ে এবং রাষ্ট্রপতি সময়ে সময়ে যে নির্দেশ প্রদান করবেন, সেই সংখ্যক অন্যান্য নির্বাচন কমিশনারকে নিয়ে বাংলাদেশের একটি নির্বাচন কমিশন থাকবে এবং ওই বিষয়ে প্রণীত কোন আইনের বিধান সাপেক্ষে রাষ্ট্রপতি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারকে নিয়োগ দেবেন।

সারাবাংলা/কেআইএফ/এএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন