বিজ্ঞাপন

মাধ্যমিকের শিক্ষক-কর্মচারী আত্তীকরণের বিধিমালা প্রণয়নে রুল

October 31, 2021 | 10:42 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারী আত্তীকরণে নতুন নীতিমালা/বিধিমালা প্রণয়নের নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে নতুন নীতিমালা/বিধিমালা প্রণয়নে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তাও জানতে চেয়েছেন আদালত।

বিজ্ঞাপন

আগামী চার সপ্তাহের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব (মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ) ও শিক্ষা অধিদফতরের মহাপরিচালক (ডিজি)সহ সংশ্লিষ্ট নয় জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

দেশের বিভিন্ন এলাকার জাতীয়করণকৃত মাধ্যমিক বিদ্যালয়ের ১৮ জন শিক্ষকের করা এক রিটের শুনানি নিয়ে রোববার (৩১ অক্টোবর) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার। পরে আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া জানান, ‘সরকারিকৃত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষক ও কর্মচারী আত্তীকরণ বিধিমালা, ১৯৮৩’ দিয়ে জাতীয়করণ করা স্কুল-কলেজ পরিচালিত হয়ে আসছিল। তবে সুপ্রিম কোর্ট ২০১০ সালে সপ্তম সংশোধনীকে অবৈধ ও অসংবিধানিক ঘোষণা করার কারণে ১৯৮২ সালের ২৪ মার্চ হইতে ১৯৮৬ সালের ১১ নভেম্বর সময়ের মধ্যে জারি করা কিছু অধ্যাদেশ কার্যকরের লক্ষ্যে ২০১৩ সালে একটি আইন প্রণনয় করা হয়। ওই আইন দিয়ে স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারী নিয়োগের কার্যক্রম চলছিল। ১৯৮৬ সালের ১১ নভেম্বর সংবিধানে সপ্তম সংশোধনী আনা হয়েছিল।

বিজ্ঞাপন

এরপর ২০১৮ সালের ৩১ জুলাই সরকারি করা কলেজ শিক্ষক ও কর্মচারী আত্তীকরণ বিধিমালা-২০১৮ প্রণয়ণ করা হয়। কিন্তু আত্তীকরণ করা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীদের জন্য কোনো বিধিমালা প্রণয়ন করা হয়নি। যে কারণে আত্তীকরণ করা মাধ্যমিক বিদ্যালয় এখনো ১৯৮৩ সালে জারি করা ‘সরকারিকৃত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষক ও কর্মচারী আত্তীকরণ বিধিমালা’ দিয়ে চলছে। ফলে আত্তীকরণ করা মাধ্যমিক বিদ্যালয়ে কর্মরত শিক্ষক-কর্মচারীরা বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হয়ে আসছেন।

এর প্রতিকার চেয়ে দেশের বিভিন্ন জায়গার ১৮ জন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক হাইকোর্টে রিট দায়ের করেন। রিটের শুনানি নিয়ে আদালত রুল জারি করেছেন। আগামী চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

রিটকারীরা হলেন- মো. আজিম উদ্দিন, পরিমল চন্দ্র সরকার, মোহাম্মদ আতিকুল ইসলাম, মো. শাহনওয়াজ, মোহাম্মদ হুমায়ুন কবীর, শাহজাহান খাঁন, মো. মামুনুর রশিদ চৌধুরী, মোহাম্মদ মনজুরুল হাসান, মো. সাখাওয়াত হোসেন এবং মোহাম্মদ সিরাজুল হকসহ ১৮ জন।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
ফ্রান্সে ডানপন্থিদের হারিয়ে নাটকীয় জয়ের পথে বাম জোটযুদ্ধবিরতির প্রস্তাবে সম্মত হামাস ইসরায়েলের জবাবের অপেক্ষায়চীন সফর: সকালে ঢাকা ছাড়ছেন প্রধানমন্ত্রীআন্দোলনকারীদের কী বলেছেন প্রধানমন্ত্রীর সেই প্রতিনিধিরথযাত্রায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে প্রাণ গেল ৫ জনের, আহত ৪০পরীক্ষায় এরশাদ-নাজিম, প্রশ্ন— শাহাদাত-বক্করের অপরাধ কী?‘বাংলাদেশে পর্যাপ্ত আন্তর্জাতিক মানের ক্রিকেটার নেই’সর্বাত্মক কর্মবিরতির অষ্টম দিনে অবস্থান কর্মসূচি রাবি শিক্ষকদেরশোলাকিয়ায় জঙ্গি হামলায় নিহতদের স্মরণ ও শ্রদ্ধা নিবেদনবাংলা ব্লকেড: মহাসড়কে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের সব খবর...
বিজ্ঞাপন