বিজ্ঞাপন

পরীচুগ বনবিহারে চীবর দানোৎসব

November 1, 2021 | 6:23 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাঙ্গামাটি: রাঙ্গামাটি সদর উপজেলার বন্দুকভাঙা ইউনিয়নের ধামাইছড়া পরীচুগ বনবিহারে কঠিন চীবর দানোৎসব উদযাপন করা হয়েছে। দুই দিন ব্যাপী এই উৎসবের শেষ দিন সকাল থেকে ছিল প্রাতরাশ, বুদ্ধপূজা, বুদ্ধ মূর্তিদান, সংঘদান, অষ্টপরিষ্কার দান, পঞ্চশীল প্রার্থনা, সূত্রপাঠ, ধর্মীয় দেশনা ও কল্পতরু প্রদক্ষিণ

বিজ্ঞাপন

রোববার (৩১ অক্টোবর) দানীয় চীবর বুনাসহ বৌদ্ধ ধর্মীয় নানা আচার-অনুষ্ঠানের মধ্য দিয়ে উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়। সোমবার (১ নভেম্বর) বিকেলে শেষ হয় চীবর দানোৎসব।

বৌদ্ধ ধর্মাবলম্বীদের এই উৎসব ঘিরে বিজার প্রাঙ্গণে পুণ্যার্থীর ঢল নেমেছিল। সোমবার সকালে উদ্বোধনী অনুষ্ঠানে ধর্মীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয় বৌদ্ধধর্মীয় গুরু ও পরিনির্বাণগত মহাসাধক বনভান্তের প্রধানশিয্য বৌদ্ধরত্ন শ্রীমৎ নন্দপাল মহাস্থবিরকে। দুপুরে কঠিন চীবর ও কল্পতরু প্রদক্ষিণ করে আনন্দ শোভাযাত্রা করা হয়। এসময় পুণ্যার্থীদের পদচারণায় মুখর হয়ে ওঠে বিহার প্রাঙ্গণ।

বিজ্ঞাপন

মবেত পূণ্যার্থীদের উদ্দেশে বনভান্তের অমৃতময় বাণীর উদ্ধৃতি দিয়ে ধর্মদেশনা দেন বৌদ্ধধর্মীয় গুরু শ্রীমৎ নন্দপাল মহাস্থবির, দীঘিনালা বনবিহারের আবাসিক সিনিয়র ভিক্ষু শ্রীমৎ শুভবর্ধন মহাস্থবির, দীঘিনালা বনবিহারের বিহার অধ্যক্ষ শ্রীমৎ দেবধাম্মা মহাস্থবির, দীঘিনালা বনবিহার অধ্যক্ষ ভদন্ত শ্রীমৎ প্রিয়ানন্দ মহাস্থবির। এসময় অন্যান্য ভিক্ষুসংঘের মধ্যে উপস্থিত ছিলেন পরীচুগ বনবিহারের বিহার অধ্যক্ষ শ্রীমৎ রেবত ভিক্ষু।

অনুষ্ঠানে পঞ্চশীল পাঠ করেন নিরু চাকমা। বিশ্ব শান্তি মঙ্গল প্রার্থনায় বিশেষ প্রার্থনা পাঠ করেন এন্টি চাকমা। স্বাগত বক্তব্য রাখেন বিহার পরিচালনা কমিটির সভাপতি প্রসন্ন কুমার চাকমা। বক্তব্য রাখেন ৫ নম্বর বন্দুকভাঙা ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান বরুন কান্তি চাকমা ও স্থানীয় ব্যবসায়ী রিনেল চাকমা।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন