বিজ্ঞাপন

অবশেষে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেল ভারতের কোভ্যাক্সিন

November 3, 2021 | 6:32 pm

আন্তর্জাতিক ডেস্ক

আবেদনের প্রায় ৭ মাস পর বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেয়েছে ভারতের তৈরি করোনাভাইরাস ভ্যাকসিন কোভ্যাক্সিন। বুধবার (৩ নভেম্বর) বিশ্ব স্বাস্থ্য সংস্থা জরুরি ব্যবহারের জন্য এ ভ্যাকসিনের অনুমোদন দেয়। এদিন বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভ্যাকসিনটিকে তালিকাভুক্ত করে।

বিজ্ঞাপন

টুইটারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক বিবৃতিতে বলা হয়, ভারত বায়োটেকের তৈরি ভ্যাকসিন কোভ্যাক্সিন জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে ডব্লিউএইচও।

এর আগে গত এপ্রিলে জরুরি ব্যবহারের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন চেয়ে অবেদন করে ভারত বায়োটেক। তবে প্রয়োজন তথ্য সরবরাহ করা হয় জুলাইয়ে। দীর্ঘ পরীক্ষানিরীক্ষা শেষে প্রায় ৭ মাস পর ভ্যাকসিনটি অনুমোদন দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন ছাড়াই ভ্যাকসিনটি ভারতে ব্যাপক ব্যবহার করা হয়। দেশটিতে ১৪ কোটি ১২ লাখ মানুষ এ ভ্যাকসিন গ্রহণ করেছেন। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন না পাওয়ায় ভ্যাকসিন গ্রহীতাদের মধ্যে উদ্বেগ ছিল।

বিজ্ঞাপন

উৎপাদক প্রতিষ্ঠান ভারত বায়োটেকের দাবি, কোভ্যাক্সিন করোনাভাইরাসের উপসর্গের বিরুদ্ধে ৭৭.৮ শতাংশ কার্যকর। নতুন ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে এ ভ্যাকসিনের কার্যকারিতা ৬৫.২ শতাংশ।

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন