বিজ্ঞাপন

অক্টোবরে ৮ কন্যাশিশুর আত্মহত্যা, ধর্ষণের শিকার ৪১

November 3, 2021 | 10:56 pm

সারাবাংলা ডেস্ক

দেশব্যাপী নারী ও কন্যাশিশু নির্যাতনের চিত্রে পরিবর্তন আসেনি অক্টোবর মাসেও। ধর্ষণ, যৌন নির্যতন, অপহরণ, পাচার, উত্ত্যক্ত, বাল্যবিয়ে, হত্যাসহ নানাধরনের নির্যাতনের শিকার তারা। এই মাসে দেশে ৪১টি কন্যাশিশু ধর্ষণের শিকার হয়েছে। এছাড়াও তিনটি শিশু দলবদ্ধ ধর্ষণ ও দুইটি শিশু ধর্ষণচেষ্টার শিকার হয়েছে। অক্টোবর মাসে আটটি শিশু আত্মহত্যাও করেছে।

বিজ্ঞাপন

বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপপরিষদের এক জরিপে ২০২১ সালে অক্টোবর মাসে নারী ও কন্যাশিশু নির্যাতনের এই চিত্র উঠে এসেছে। মহিলা পরিষদের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১৩টি জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদ অনুযায়ী অক্টোবর মাসে ১ হাজার ৩৮০টি কন্যাশিশু নির্যাতনসহ মোট ১ হাজার ৬০৩ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে।

শিশুর ওপর যৌন নির্যাতন
২০২১ সালে ৬১টি শিশু বিভিন্নভাবে যৌন নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে ৪১টি শিশু যৌন নির্যাতনের শিকার, আরও তিনটি শিশু দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছে। ধর্ষণের পর হত্যার শিকার হয়েছে চারচি শিশু। আর ধর্ষণচেষ্টার শিকার হয়েছে আরও দুই শিশু। এর বাইরেও যৌন নিপীড়নের শিকার হয়েছে পাঁচ শিশু, উত্ত্যক্ত করা হয়েছে আরও ৬ শিশুকে। যৌন নির্যাতনের পাশাপাশি শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ৬ শিশু।

শিশুদের আত্মহত্যা ও হত্যা
অক্টোবর মাসে ১২টি শিশু হত্যার শিকার হয়েছে। একই সময়ে আত্মহত্যা করেছে আটটি শিশু। এছাড়াও রহস্যজনক মৃত্যু হয়েছে ১৪ শিশুর। এ মাসে হত্যাচেষ্টার শিকার আরও ৫ শিশু।

বিজ্ঞাপন

এসব ছাড়াও অক্টোবর মাসজুড়েই নানা মাত্রার শিশু নির্যাতন হয়েছে। যৌন নির্যাতনের পরেই আছে অপহরণের সংখ্যা। ১৬ শিশু অপহরণের শিকার, পাচারের শিকার ৪টি শিশু। সাইবার ক্রাইম ও অন্যান্য নির্যাতনের শিকার দুইটি করে শিশু।

উদ্বেগ ছড়াচ্ছে বাল্যবিয়ে
অক্টোবর মাসজুড়ে নানামাত্রায় শিশু নির্যাতন ঘটলেও সবচেয়ে বেশি ঘটেছে বাল্যবিয়ে। মোট ১ হাজার ২৪৩টি শিশু এই মাসে বাল্যবিয়ের শিকার হয়েছে। এছাড়া আরও সাতটি শিশুকে বাল্যবিয়ে দেওয়ার চেষ্টা করা হয়েছে।

নারী নির্যাতনের চিত্র
মহিলা পরিষদের এই জরিপ অনুযায়ী, ২০২১ সালের অক্টোবর মাসে মোট ২২৩ জন নারী নির্যাতনের শিকার হয়েছেন। সবচেয়ে বেশিসংখ্যক নারী নানা মাত্রার যৌন নির্যাতনের শিকার হয়েছেন। এদের মধ্যে ধর্ষণের শিকার সবচেয়ে বেশি ৪৪ জন, ধর্ষণচেষ্টার শিকার পাঁচ জন ও ধর্ষণের পর হত্যার শিকার এক জন নারী।

বিজ্ঞাপন

এছাড়াও অন্যান্য যৌন নির্যাতন যেমন— শ্লীলতাহানির শিকার চার জন নারী, যৌন নিপীড়নের শিকার আরও চার জন। এই মাসে ৩৯ জন নারী হত্যার শিকার হয়েছেন, রহস্যজনক মৃত্যু হয়েছে আরও ২৮ নারীর। এর বাইরে ১১ জন নারী হত্যাচেষ্টার শিকার হয়েছেন। যৌতুকের কারণে হত্যা করা হয়েছে দুই নারীকে, যেখানে নির্যাতনের শিকার আরও চার জন।

থেমে ছিল না নারীকে পাচার ও অপহরণজনিত অপরাধও। অক্টোবর মাসে দুই নারী অপহরণের শিকার হয়েছেন। পাচার হয়েছেন ২৫ জন এবং অপহরণচেষ্টার শিকার হয়েছেন এক জন। সাইবার হামলার শিকার তিন নারী ও অন্যান্য অপরাধের শিকার আরও দু’জন।

সারাবাংলা/আরএফ/

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন