বিজ্ঞাপন

বেসরকারি প্রতিবন্ধী স্কুল এমপিওভুক্তিতে উদ্যোগ গ্রহণের সুপারিশ

November 7, 2021 | 7:01 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বেসরকারি প্রতিবন্ধী স্কুল এমপিওভুক্তির জন্য মন্ত্রণালয়কে দ্রুত উদ্যোগ গ্রহণের সুপারিশ করেছে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

বিজ্ঞাপন

রোববার (৭ নভেম্বর) জাতীয় সংসদে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি রাশেদ খান মেনন, এমপি’র সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, আ. কা. ম. সরওয়ার জাহান, আরমা দত্ত এবং শবনম জাহান অংশ নেন।

বৈঠকে প্রতিবন্ধিতা সম্পর্কিত সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা-২০১৯’র আলোকে দেশের প্রতিটা উপজেলায় অন্তত একটি প্রতিবন্ধী বিদ্যালয় স্থাপন করার লক্ষ্যে অনলাইনে বিজ্ঞপ্তি আহ্বান করে দরখাস্ত সংগ্রহ করা হয়। ইতোমধ্যে আবেদনগুলো যাচাই-বাছাইয়ের লক্ষ্যে আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করা হয়েছে বলে বৈঠকে জানানো হয়।

বৈঠকে ১২তম সভায় গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি, সমাজসেবা অধিদফতরের চাইল্ড সেনসেটিভ সোস্যাল প্রোটেকশন ইন বাংলাদেশ (সিএসপিবি) প্রকল্পের আওতায় বাল্য বিবাহ বন্ধ বিষয়ে গৃহীত কর্মসূচি, বেসরকারি প্রতিবন্ধী স্কুল এমপিও বিষয়ে অগ্রগতি এবং বিশেষ শিক্ষা শিক্ষক প্রশিক্ষণ কলেজের সমস্যাগুলো মন্ত্রণালয়ের সচিবের পরিদর্শন পরবর্তী অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

বিজ্ঞাপন

সংসদ সচিবালয় জানায়, কমিটি বিশেষ শিক্ষা শিক্ষক-প্রশিক্ষণ কলেজে বিশেষ শিক্ষায় শিক্ষিত শিক্ষক নিয়োগের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে।

এছাড়া বৈঠকে সমাজসেবা অধিদফতরের চাইল্ড সেনসেটিভ সোশ্যাল প্রোটেকশন ইন বাংলাদেশ (সিএসপিবি) প্রকল্পের আওতায় বাল্যবিবাহ বন্ধের বাস্তব চিত্র তুলে ধরার লক্ষ্যে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করতে বলা হয়। আর বৈঠক থেকে তথ্য সংগ্রহ এবং এই প্রকল্পের প্রয়োজনীয়তা ও উপযোগিতা বাস্তবসম্মত হওয়ায় ইউনিসেফকে ২০২৪ সালের পরেও অর্থায়নের জন্য অনুরোধ জানিয়ে পত্র পাঠানোর সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন