বিজ্ঞাপন

অবশেষে পুঁজিবাজারে পতন থেমেছে

November 9, 2021 | 4:44 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজারে পতন অবশেষে থেমেছে। মঙ্গলবার (৯ নভেম্বর) টানা সাত দিন পর ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দিয়ে শেষ হয়েছে লেনদেন। এদিন উভয় পুঁজিবাজারে সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম।

বিজ্ঞাপন

মঙ্গলবার দিনশেষে ডিএসইতে ৩৭৬টি প্রতিষ্ঠানের ২১ কোটি ৭৮ লাখ ৯৩ হাজার ৬৬৭টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২২৩টির, কমেছে ৯৯টির এবং ৫৪টি শেয়ার ও ইউনিট দাম অপরিবর্তিত রয়েছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৮৬৮ পয়েন্টে উন্নীত হয়। এদিন ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৫৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩২ পয়েন্ট বেড়ে ২ হাজার ৬১৬ পয়েন্টে উন্নীত হয়। দিনশেষে ডিএসইতে ১ হাজার ৭ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট বেচাকেনা হয়েছে। আগের দিন সোমবার ডিএসইতে এক হাজার ৭৫ কোটি ১৩ লাখ টাকার লেনদেন হয়েছে।

অন্যদিকে এদিন অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৬৬টি কোম্পানির ৮০ লাখ ৬৯ হাজার ২৮১টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৫৫টির, কমেছে ৮৫টির এবং ২৬টির দাম কোনো পরিবর্তন হয়নি। এদিন সিএসইর সার্বিক মূল সূচক ২২৮ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৯৭ পয়েন্টে উন্নীত হয়। দিনশেষে সিএসইতে ২৩ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিলো ৩৪ কোটি ৭৬ লাখ টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন