বিজ্ঞাপন

আমরা একটি দুঃসময় অতিক্রম করছি: মির্জা ফখরুল

November 10, 2021 | 7:59 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘আমরা একটি দুঃসময় অতিক্রম করছি। মুক্তচিন্তা আজ বাধাগ্রস্ত, শিশু সন্তানের নিরাপত্তা দিতে পারছি না। মতপ্রকাশের জন্য ফেসবুকে পোস্ট দিলে গ্রেফতার হতে হয়। সত্য লিখলে সাংবাদিকদেরও গ্রেফতার করা হয়। দেশ এক ভয়াবহ ফ্যাসিবাদের কবলে।’

বিজ্ঞাপন

বুধবার (১০ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বিএনপির প্রয়াত ভাইস চেয়ারম্যান আব্দুল মান্নানের জীবদ্দশায় লেখা কবি জীবনানন্দ দাসের কাব্যগ্রন্থ ‘রূপসী বাংলা’র ইংরেজি সংস্করণ ‘বেঙ্গল দাই নেইম ইজ বিউটি’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, “আমরা যারা রাজনীতি করি, তারা কতটা ভালো আছি— তা নিয়েও নানা প্রশ্ন রয়েছে। কারণ বারাক ওবামা যখন রাজনীতিতে আসলেন, তখন তার আত্মীয়-স্বজন, পরিচিতজনদের কেউ চিঠি লিখেছে, কেউ ফোন করে জিজ্ঞাসা করেছে— ‘তুমি এই ডার্টি প্রফেশন কেন বেছে নিলে?’ বাস্তবতার সঙ্গে এর কিছুটা মিল আছে। আজ সমগ্র পৃথিবীজুড়ে কেমন একটা অস্থিরতা, ভালো জিনিসগুলো তিরোহিত হয়ে যাচ্ছে এবং অন্যায়, অসুন্দর— সবকিছু প্রতিষ্ঠিত হতে চলেছে। সেই সময় আব্দুল মান্নানের এই অনুবাদ বইটি আমাদের নতুন করে ভাবার একটা সুযোগ দিয়েছে।”

‘রূপসী বাংলা’র অনুবাদ করেছেন বিএনপির প্রয়াত ভাইস চেয়ারম্যান আব্দুল মান্নান

বিএনপি মহাসচিব বলেন, ‘আমরা একটি ভিন্ন পরিবেশের মধ্যে আছি। এখানে যারা আছি, তাদের মধ্যে ৮০ শতাংশ মানুষ সরাসরি রাজনীতির সঙ্গে জড়িত। আপনি চারদিকে তাকিয়ে দেখুন, সেই ক্ষমতার লড়াই। সেই ক্ষমতার লড়াইয়ের জন্য যত খারাপ করার দরকার, তার সবকিছুই আমরা কম-বেশি করছি। এটি বাস্তবতা, অস্বীকার করার উপায় নেই।’

বিজ্ঞাপন

প্রয়াত আব্দুল মান্নানের স্মৃতিচারণ করে তিনি বলেন, “আব্দুল মান্নানের ছিল অসাধারণ ক্ষমতা। এই ক্ষমতা সব মানুষের মধ্যে থাকে না। একদিকে তিনি একজন নিরেট হিসাববিজ্ঞানী, অন্যদিকে তিনি একজন অত্যন্ত সফল আমলা। আবার তিনিই একজন অত্যন্ত দক্ষ, জনপ্রিয় রাজনীতিক। সবচেয়ে বড় যে পরিচয়, সেটি হলো একজন ‘প্রেমিক’ আব্দুল মান্নান।”

‘রূপসী বাংলা’র ইংরেজি অনুবাদ ‘বেঙ্গল দাই নেইম ইজ বিউটি’ বইয়ের মোড়ক উন্মোচন

‘বেঙ্গল দাই নেইম ইজ বিউটি’ বইটি পড়ে আমরা মনে হয়েছে, তার সমগ্র সত্তা, তার সমগ্র জীবন তিনি তার সহধর্মিণী, তার স্ত্রীর প্রতি যে প্রেম, সেই প্রেম তিনি তাকে উৎসর্গ করেছেন। আজ তার স্মৃতির প্রতি আমি শ্রদ্ধা জানাই, অন্তরের অন্তঃস্থল থেকে তার প্রতি ভালোবাসা জানাই। প্রার্থনা করি— আল্লাহ যেন তাকে বেহেশত নসিব করেন এবং সেখানে তিনি যেন তার স্ত্রীর সঙ্গে মিলিত হতে পারেন,’— বলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আনোয়ার উল্লাহ চৌধুরীর সভাপতিত্বে সাবেক সংসদ সদস্য জহির উদ্দিন স্বপনের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাবির সাবেক ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. আ ফ ম ইউসুফ হায়দার, বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক অধ্যাপক ড. মাহমুদ শাহ কোরেশী, কবি আবদুল হাই শিকদার, কবি ও গবেষক ড. মাহবুব হাসান, ড. মোহাম্মদ জসিম উদ্দিন আহমেদ, প্রয়াত আব্দুল মান্নানের সন্তান ব্যারিস্টার মেহনাজ মান্নান। ভার্চুয়ালি যুক্ত থেকে আলোচনায় অংশ নেন লেখকের জামাতা ও বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দিন আহমেদ অসীমসহ অন্যরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেড/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন