বিজ্ঞাপন

ডিএসইতে এক দিনে লেনদেন বেড়েছে ৩৪৩ কোটি টাকা

November 11, 2021 | 4:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজারে টানা তৃতীয় দিনের মতো সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দিয়ে শেষ হয়েছে লেনদেন। এদিন দেশের উভয় পুঁজিবাজারে সূচকের সঙ্গে বেড়েছে আর্থিক ও শেয়ার লেনদেন। তবে সূচক ও লেনদেন বাড়লেও কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১১ নভেম্বর) দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লেনদেন দেড় হাজার কোটি টাকা ছাড়িয়েছে। এটি আগের দিনের চেয়ে ৩৪৩ কোটি টাকা বেশি এবং ৩১ অক্টোবরের পর একদিনে ডিএসইতে সর্বোচ্চ লেনদেন।

দিন শেষে ডিএসইতে ৩৭৩টি প্রতিষ্ঠানের ৩২কোটি ২ লাখ ২৭ হাজার ১৯৬টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১১৫টির, কমেছে ২০৮টির এবং ৫০টির শেয়ার ও ইউনিট দাম অপরিবর্তিত রয়েছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯৯৫ পয়েন্টে উন্নীত হয়। এদিন ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে ১ হাজার ৪৭৭ পয়েন্টে নেমেস আছে। ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট বেড়ে ২ হাজার ৬৮০৯ পয়েন্টে উন্নীত হয়। দিনশেষে ডিএসইতে ১ হাজার ৫০৬ কোটি ২৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট বেচাকেনা হয়েছে। আগের দিন বুধবার ডিএসইতে এক হাজার ১৬৩ কোটি টাকার লেনদেন হয়।

অন্যদিকে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৯২টি কোম্পানির ১ কোটি ৩১ লাখ ২১ হাজার ৯৩৪টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৬টি, কমেছে ১৪৬টির এবং ৪০টির দাম অপরিবর্তিত রয়েছে। এদিন সিএসইর সার্বিক মূল সূচক ৬৩ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৪৯৭ পয়েন্টে উন্নীত হয়। দিনশেষে সিএসইতে ৪৫ কোটি ৮০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৩৪ কোটি ২৯ লাখ টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন