বিজ্ঞাপন

৫ ব্যাংকের ক্যাশ অফিসার পদে নিয়োগ পরীক্ষা বাতিল

November 11, 2021 | 9:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রশ্নপত্র ফাঁসের সত্যতা পাওয়ায় পাঁচ ব্যাংকের ক্যাশ অফিসার পদে নিয়োগ পরীক্ষা বাতিল করেছে বাংলাদেশ ব্যাংক। গত ৬ নভেম্বর আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধীনে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল।

বিজ্ঞাপন

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম বৃহস্পতিবার রাতে সারাবাংলাকে পরীক্ষা বাতিলের বিষয় নিশ্চিত করেছেন।

তিনি জানান, পাঁচ ব্যাংকের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের বিষয়টি সামনে আসায় তা বাতিল করা হয়েছে। তবে শুক্রবার বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক ও প্রবাসী কল্যাণ ব্যাংকের অফিসার পদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: ব্যাংকে নিয়োগের প্রশ্নফাঁস: জড়িত কর্মকর্তাসহ ৩ জন রিমান্ডে

বিজ্ঞাপন

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকার্স সিলেকশন কমিটির আওতায় গত ৬ নভেম্বর আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দায়িত্বে সোনালী, রূপালী, জনতা, অগ্রণী ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের এক হাজার ৫১১টি পদে জনবল নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে এই পাঁচ ব্যাংকের অফিসার (ক্যাশ) পদে নিয়োগের প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে বলে অভিযোগ ওঠে।

এরপর বুধবার ঢাকা মহানগর পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিবির অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার জানান, সরকারি পাঁচ ব্যাংকে নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁসের সত্যতা মিলেছে। এ ঘটনায় পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে।

আরও পড়ুন: আহছানউল্লার অধীনে আর কোনো পরীক্ষা নয়

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে জানানো হয়— গ্রেফতার পাঁচজনের বিরুদ্ধে বাড্ডা থানায় ডিজিটাল নিরাপত্তা আইন ও পাবলিক পরীক্ষা (অপরাধ) আইনে মামলা হয়েছে।

এদিকে, ব্যাংকার্স সিলেকশন কমিটির নিয়ন্ত্রণে দুই পরীক্ষা স্থগিত হলেও শুক্রবার বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক ও প্রবাসী কল্যাণ ব্যাংকের অফিসার পদের পরীক্ষা যথারীতি অনুষ্ঠিত হবে। আগামী ১৯ নভেম্বরের ৭টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সিনিয়র অফিসারের ৭৭১টি পদের লিখিত পরীক্ষাও হবে। বাংলাদেশ ব্যাংকের আলাদা বিজ্ঞপ্তির মাধ্যমে এসব তথ্য জানানো হয়েছে।

১৩ নভেম্বর শনিবার সরকারি মালিকানার সোনালী ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের সিনিয়র অফিসার আইটি পদে ১৭ জনকে নিয়োগের জন্য লিখিত পরীক্ষা হওয়ার কথা ছিল। পরের শনিবার সোনালী ও জনতা ব্যাংকের অ্যাসিস্ট্যান্ট ডাটাবেস অ্যাডমিনিস্ট্রেটরের ১২টি পদের পরীক্ষা হওয়ার কথা ছিল। স্থগিত দুই পরীক্ষার তারিখ ও সময়সূচি পরবর্তী সময়ে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট ও জাতীয় দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে জানানো হবে।

তিনজন রিমান্ডে: ব্যাংকে নিয়োগের প্রশ্নফাঁসের সঙ্গে জড়িত থাকার অভিযোগে জনতা ব্যাংকের সিনিয়র অফিসার এমদাদুল হক খোকন, সাবেক কর্মকর্তা সোহেল রানা এবং ঢাকা কলেজের সাবেক শিক্ষার্থী এ বি জাহিদকে একদিন করে রিমান্ডে পাঠিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

এদিন মামলাটির তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের তেজগাঁও জোনাল টিমের ইন্সপেক্টর লিয়াকত আলী তিন আসামিকে আদালতে হাজির করে বাড্ডা থানায় দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় প্রত্যেকের দশ দিন করে রিমান্ড আবেদন করেন। শুনানি শেষে আদালত তাদের একদিনের রিমান্ড মঞ্জুর করেন।

জানা যায়, এই মামলায় গ্রেফতার আরও ৫ আসামির গতকালকে ১০ দিন করে রিমান্ড আবেদন করেন পুলিশ।

আরও পড়ুন: ৩ ব্যাংকের পরীক্ষা স্থগিত, কাল বাংলাদেশ ব্যাংকের পরীক্ষা হবে

শুনানি শেষে আদালত প্রশ্নফাঁসের মূলহোতা আহছানউল্লা বিশ্ববিদ্যালয়ের আইসিটি টেকনিশিয়ান মুক্তারুজ্জামান রয়েল (২৬), জনতা ব্যাংকের গুলশান শাখার অফিসার শামসুল হক শ্যামল (৩৪) ও পূবালী ব্যাংকের সিনিয়র অফিসার মোস্তাফিজুর রহমান মিলন (৩৮) এর দুইদিনের রিমান্ড মঞ্জুর করেন।

অপর দুই আসামি রূপালী ব্যাংকের সিনিয়র অফিসার জানে আলম মিলন (৩০) ও চাকরিপ্রার্থী রাইসুল ইসলাম স্বপনের রিমান্ড নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন